বুটেক্সের উপাচার্য হলেন আবুল কাশেম

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:১১

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন অ্যাপারেল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক আবুল কাশেম।

রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর আব্দুল হামিদ আগামী চার বছরের জন্য অধ্যাপক আবুল কাশেমকে বুটেক্সের উপাচার্য হিসেবে দায়িত্ব দিয়েছেন। সোমবার শিক্ষা মন্ত্রণালয় প্রজ্ঞাপনের মাধ্যমে জানায় এই তথ্য।

খুলনার সন্তান অধ্যাপক আবুল কাশেম ১৯৭৮ সালে কলেজ অব টেক্সটাইল টেকনোলজির বিএসসি ইঞ্জিনিয়ারিং-এর প্রথম ব্যাচের ছাত্র ছিলেন। গ্রাজুয়েশন শেষ করে ১৯৮৩ সালে সাবেক কলেজ অব টেক্সটাইল টেকনোলজিতে টেকনিক্যাল বিভাগে লেকচারার হিসেবে যোগদান করেন তিনি। তিন বছর পর ১৯৮৬ সালে উচ্চতর ডিগ্রি অর্জনের জন্য তিনি যুক্তরাজ্যে যান। দুই বছর পর ১৯৮৮ সালে যুক্তরাজ্য থেকে এমএসসি ডিগ্রি অর্জন শেষে তিনি দেশে ফিরে কাজে যোগ দেন।

১৯৯৩ সালে কলেজ অব টেক্সটাইল টেকনোলজির প্রধান ইনস্ট্রাকটর পদে পদোন্নতি লাভ করেন অধ্যাপক আবুল কাশেম। এর প্রায় আট বছর পর ২০০১ সালে সহযোগী অধ্যাপক হিসেবে পদোন্নতি লাভ করেন তিনি। ২০০৭ সালে সরকার তাকে অধ্যাপক পদে পদোন্নতি দেন। একই বছর তিনি কলেজ অব টেক্সটাইল টেকনোলজির ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

২০০৯ সালে আওয়ামী লীগ সরকার অধ্যাপক আবুল কাশেমকে বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান হিসেবে নিযুক্ত করে। ২০১৪ সাল পর্যন্ত তিনি কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। এই সময়ের মধ্যে ২০১১ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক হিসেবেও অতিরিক্ত দায়িত্ব পালন করেন তিনি।

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের তৃতীয় উপাচার্য হিসেবে নিয়োগ পেলেন অধ্যাপক আবুল কাশেম। অধ্যাপক ইঞ্জিনিয়ার মাস্উদ আহমদের স্থলাভিষিক্ত হলেন তিনি।

দায়িত্ব গ্রহণ করেই বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নের জন্য শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী ও গণমাধ্যমের সহযোগিতা চেয়েছেন উপাচার্য অধ্যাপক আবুল কাশেম। স্বল্প সময়ের মধ্যে চলমান উন্নয়ন প্রকল্প শেষ করে নতুন উন্নয়ন প্রকল্প গ্রহণ এবং বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক মানে উন্নীত করার জন্য তিনি সর্বদা সচেষ্ট থাকার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

(ঢাকাটাইমস/১৮ফেব্রুয়ারি/এমএম/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :