ধর্মীয় অনুভূতিতে আঘাতের মামলায় খালেদার জামিন আবেদন

প্রকাশ | ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ২০:৩৩

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হওয়া ধর্মীয় অনুভূতিতে আঘাত ও জাতিগত বিভেদ সৃষ্টির মামলায় জামিন আবেদন করেছেন তার আইনজীবী।

সোমবার ঢাকা মহানগর হাকিম মোহাম্মদ জসিমের আদালতে এ জামিন আবেদন করেন আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার।

শুনানি শেষে বিচারক পরে আদেশ দেবেন বলে জানালেও আদেশ দেননি। তবে বিচারক আগামীকাল মঙ্গলবার এ বিষয়ে আদালত আদেশ দেবেন বলে জানিয়েছেন সংশ্লিষ্ট আদালতের পেশকার রাকিব  চৌধুরী। 

গত ২০ জানুয়ারি মামলাটিতে খালেদা জিয়ার বিরুদ্ধে একই আদালত গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

২০১৪ সালের ২১ অক্টোবর বাংলাদেশ জননেত্রী পরিষদের সভাপতি এ বি সিদ্দিকী এ মামলাটি দায়ের করেন।

মামলাটিতে গত বছর ৩০ জুন খালেদা জিয়ার বিরুদ্ধে প্রতিবেদন দাখিল করেন মামলার তদন্তকারী কর্মকর্তা শাহবাগ থানার ওসি (তদন্ত) জাফর আলী বিশ্বাস। 

প্রতিবেদনে বলা হয়, খালেদা জিয়া ২০১৪ সালের ১০ অক্টোবর বিকাল আনুমানিক ৫টার দিকে প্রকাশ্যে তার বক্তব্যের মাধ্যমে বাংলাদেশের বিভিন্ন শ্রেণি-পেশার জনগণ ও বিভিন্ন ধর্মাবলম্বী জনগোষ্ঠীর মধ্যে শত্রুতা বা ঘৃণার ভাব সৃষ্টির উদ্যোগ গ্রহণ করেন। একই সঙ্গে তিনি নাগরিকদের ধর্মীয় অনুভূতিতে কঠোর আঘাত আনার অভিপ্রায় ইচ্ছাকৃত ও বিদ্বেষাত্মকভাবে ধর্ম ও ধর্মীয় বিশ্বাসকে অবমাননা করেছেন।

মামলার অভিযোগে বলা হয়, খালেদা জিয়া ২০১৪ সালের ১৪ অক্টোবর বিকালে ইঞ্জিনিয়ার ইনস্টিটিউটে (আইইবি) শুভ বিজয়া অনুষ্ঠানে সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়কালে বলেছিলেন, ‘বাংলাদেশ আওয়ামী লীগ ধর্ম নিরপেক্ষতার মুখোশ পরে আছে। আসলে দলটি ধর্মহীনতায় বিশ্বাসী। আওয়ামী লীগের কাছে কোনো ধর্মের মানুষ নিরাপদ নয়। আওয়ামী লীগ ক্ষমতায় এসে হিন্দুদের সম্পত্তি দখল করেছে। হিন্দুদের ওপর হামলা করেছে।

মামলায় বলা হয়, খালেদা জিয়ার এসব বক্তব্য যেমন ধর্মীয় অনুভূতিতে আঘাত করেছে, তেমনি হিন্দু ও মুসলমানদের মধ্যে শ্রেণিগত বিভেদও সৃষ্টি করেছে। যা দণ্ডবিধির ১৫৩(ক) ও ২৯৫(ক) ধারার অপরাধ।

(ঢাকাটাইমস/১৮ফেব্রুয়ারি/আরজেড/জেবি)