দক্ষিণ কোরিয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:২১

বাংলাদেশ স্পোর্টস অ্যান্ড কালচারাল ইন কোরিয়ার প্রতিষ্ঠাবার্ষিকী ও মাতৃভাষা বাংলা নিয়ে এক মনোমুগ্ধকর অনুষ্ঠান হয়েছে। সেই সাথে বাংলা ভাষীদের মধ্যে যারা নিজেদের স্ট্যাটাস পরিবর্তন করতে পেরেছেন তাদের ফুলেল শুভেচ্ছা জানান বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম।

রবিবার স্থানীয় কিম্পু ফরেন সেন্টারের হলরুমে কাজী শাহ আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তিনি।

বিশেষ অতিথি ছিলেন কিম্পুর নগরীর মেয়র জং হা ইয়ং, বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর মোহাম্মদ মাসুদ রানা চৌধুরী ও কিম্পু ফরেন সাপোর্ট সেন্টারের প্রধান চে ইয়ং ইল।

রাষ্ট্রদূত আবিদা ইসলাম আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রেক্ষাপট তুলে ধরতে গিয়ে বলেন, দক্ষিণ কোরিয়াতে প্রথমবার বিএসকের মতো কোন সামাজিক সংগঠন মাতৃভাষা দিবস উপলক্ষে সুন্দর আয়োজন করেছে এবং অন্যান্য সামাজিক সংগঠনগুলোকে বাংলাদেশের ‘জাতীয় দিবস’ এইভাবে উদযাপন করার আহবান জানান।

এ সময় মাতৃভাষার অধিকার ও মর্যাদা রক্ষায় বাঙালির অত্যুজ্জ্বল ত্যাগ, আত্মদান কৃতজ্ঞ চিত্তে স্মরণ করেন রাষ্ট্রদূত।

তিনি বলেন, বাংলাদেশের সাথে দক্ষিণ কোরিয়ার ভাষা ও সংস্কৃতির দারুণ মেলবন্ধন রয়েছে। মাতৃভাষার জন্য যেমন আমরা রক্ত দিয়েছি, তেমনি কোরিয়ানরা কোরিয়ান হাংগলের জন্য অনেক লড়াই সংগ্রাম করেছেন। ভাষার এই মেলবন্ধনের ওপর দাঁড়িয়ে মানুষে মানুষে সুসম্পর্ক গড়ে তোলা সম্ভব।

কীম্পু সিটির মেয়র বলেন, এক সময় কোরিয়ানদের ও জাপানের নিজ ভাষা ও জাতীয় অস্তিত্ব রক্ষার্থে জাপানের বিরুদ্ধে সংগ্রাম করতে হয়েছিল বিধায় কোরিয়া ও বাংলাদেশের সংগ্রামের ইতিহাসের মধ্যে মিল থাকায় আমরা পরস্পর সংহতিবদ্ধ। আগামীতে বাংলাদেশ ও কোরিয়ার মধ্যে সুসম্পর্ক ও পারস্পরিক উন্নয়নের লক্ষে কীম্পু সিটি অগ্রণী ভূমিকা পালন করবে বলে আশ্বাস দেন মেয়র। কিম্পুতে বসবাসরত বাংলাদেশিদের ভূয়সী প্রশংসা করেন তিনি।

কাউন্সেলর মোহাম্মদ মাসুদ রানা চৌধুরী বলেন, একুশে ফেব্রুয়ারি বাংলাদেশের আপামর মানুষের মহোত্তম গৌরবের দিন। দিবসটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পৃথিবীব্যাপী স্বীকৃত। দিনটি বাঙালি জনগণের ভাষা আন্দোলনের গৌরবোজ্জ্বল স্মৃতিবিজড়িত দিন।

অনুষ্ঠানে সার্বিক সহযোগিতা করেছেন সংগঠনের উপদেষ্টা তাজুল ইসলাম টনি, আব্দুল হামিদ, সিনিয়র সহ-সভাপতি মোমেন বায়েজ, সহ-সভাপতি ফরিদ উদ্দিন, এনামুল, রিয়াদ, জসীমসহ আরো অনেকে।

সভাপতি কাজী শাহ্ আলম তার বক্তব্যে গভীরভাবে শ্রদ্ধা জানিয়েছেন ভাষা আন্দোলনের অন্যতম পথিকৃত সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

সভাপতি রাষ্ট্রদূতকে আন্তরিকভাবে আহবান জানিয়ে বলেন, আপনি অভয় দিলে আরো সুন্দর সুন্দর অনুষ্ঠান করতে আমরা বদ্ধপরিকর।

আরো উপস্থিত ছিলেন- বাংলাদেশ আওয়ামী লীগ, দক্ষিণ কোরিয়ার সাধারণ সম্পাদক সাইফুল করিম সুইট, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মামুন মিয়াজি, বঙ্গবন্ধু পরিষদের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও দক্ষিণ কোরিয়ার সভাপতি আবু বকর সিদ্দিক রানা, বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক মোহাম্মদ আজিজ, বিসিকের সভাপতি আরশাদ আলম বিকি ও সাধারণ সম্পাদক শিশির, যুবলীগের প্রতিষ্ঠা সভাপতি জুয়েল মোল্লা ও ইউসুফ হোসেন।

অনুষ্ঠানটি পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক মোহাম্মদ তারেক, সহযোগিতায় ছিলেন ওমর ফারুক হিমেল।

(ঢাকাটাইমস/১৯ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :