বুধবার শপথ নেবেন সংরক্ষিত নারী এমপিরা

প্রকাশ | ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:৩০

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে নির্বাচিত এমপিরা বুধবার শপথ নেবেন। আগামীকাল সকাল সাড়ে দশটায় স্পিকার শিরীন শারমিন চৌধুরী ৪৯ জন নারী এমপিকে শপথ পড়াবেন। সংসদের শপথ কক্ষে তাদের শপথ অনুষ্ঠান হবে বলে সংসদ সচিবালয় থেকে জানানো হয়েছে।

কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় গত রবিবার আওয়ামী লীগের ৪৩ জন, জাতীয় পার্টির ৪ জন, ওয়ার্কার্স পার্টির ১ জন এবং স্বতন্ত্র ১ জনকে সাংসদ হিসেবে নির্বাচিত ঘোষণা করেন রিাটর্নিং কর্মকর্তা। বিনা প্রতিদ্বন্দ্বিতায় তাদের নির্বাচিত ঘোষণা করে এদিনই গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশন।

৩০ ডিসেম্বরের নির্বাচনে জয়ী বিএনপি ও ঐক্যফ্রন্টের ছয় প্রার্থী এখনও শপথ নেননি। নির্বাচনে প্রাপ্ত আসনের সংখ্যানুপাতে বিএনপির একটি সংরক্ষিত আসন পাওয়ার সুযোগ ছিল। কিন্তু শপথ না নেওয়ায় তাদের যে সংরক্ষিত নারী আসন পাওয়ার কথা সেটি স্থগিত রয়েছে।

আওয়ামী লীগের ৪৩ জন

ঢাকা থেকে সুবর্ণা মুস্তাফা, শিরীন আহমেদ, জিন্নাতুল বাকিয়া, শবনম জাহান শিলা ও নাহিদ ইজহার খান; চট্টগ্রাম থেকে খাদিজাতুল আনোয়ার ও ওয়াশিকা আয়েশা খানম; কক্সবাজার থেকে কানিজ ফাতেমা আহমেদ, খাগড়াছড়ি থেকে বাসন্তী চাকমা, কুমিল্লা থেকে আঞ্জুম সুলতানা ও আরমা দত্ত; ব্রাহ্মণবাড়িয়া থেকে উম্মে ফাতেমা নাজমা বেগম, গাজীপুর থেকে শামসুন্নাহার ভূঁইয়া ও রুমানা আলী; বরগুনা থেকে সুলতানা নাদিরা, জামালপুর থেকে হোসনে আরা, নেত্রকোণা থেকে হাবিবা রহমান খান (শেফালী) ও জাকিয়া পারভীন খানম; পিরোজপুর থেকে শেখ এ্যানী রহমান, টাঙ্গাইল থেকে অপরাজিতা হক, সুনামগঞ্জ থেকে শামীমা আক্তার খানম ও মুন্সিগঞ্জ থেকে ফজিলাতুন নেসা।

নীলফামারী থেকে রাবেয়া আলীম, নরসিংদী থেকে তামান্না নুসরাত বুবলী, গোপালগঞ্জ থেকে নার্গিস রহমান, ময়মনসিংহ থেকে মনিরা সুলতানা, ঝিনাইদহ থেকে খালেদা খানম, বরিশাল থেকে সৈয়দা রুবিনা মিরা, পটুয়াখালী থেকে কাজী কানিজ সুলতানা, খুলনা থেকে গ্লোরিয়া ঝর্ণা সরকার, টাঙ্গাইল থেকে খন্দকার মমতা হেনা লাভলী, দিনাজপুর থেকে জাকিয়া তাবাসসুম, নোয়াখালী থেকে ফরিদা খানম (সাকী), ফরিদপুর থেকে রুশেমা বেগম ও কুষ্টিয়া থেকে সৈয়দা রাশেদা বেগম।

মৌলভীবাজার থেকে সৈয়দা জোহরা আলাউদ্দিন, রাজশাহী থেকে আদিবা আনজুম মিতা, চাঁপাইনবাবগঞ্জ থেকে ফেরদৌসী ইসলাম জেসী, শরিয়তপুর থেকে পারভীন হক সিকদার, রাজবাড়ী থেকে খোদেজা নাসরীন আক্তার হোসেন, মাদারীপুর থেকে তাহমিনা বেগম, পাবনা থেকে নাদিয়া ইয়াসমিন জলি ও নাটোর থেকে রত্না আহমেদ।

অন্যরা হলেন

জাতীয় পার্টির সালমা ইসলাম, মাসুদা এম রশিদ চৌধুরী, রওশন আরা মান্নান ও নাজমা আকতার। ওয়াকার্স পার্টির সংসদ সদস্য নির্বাচিত হলেন দলটির সভাপতি রাশেদ খান মেননের স্ত্রী লুৎফুন নেসা খান । আর স্বতন্ত্র প্রার্থীদের পক্ষ থেকে নারী আসনে লক্ষ্মীপুর-২ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য মোহাম্মদ শহিদ ইসলামের স্ত্রী সেলিনা ইসলাম এমপি নির্বাচিত হয়েছেন।

ঢাকাটাইমস/১৯ফেব্রুয়ারি/ডিএম