রোমে বসন্ত উৎসব উদযাপন

প্রকাশ | ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:০৯

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস

ইতালির রাজধানী রোমের তুসকোলানা নারী সংস্থার আয়োজনে আনন্দ উচ্ছাসে উৎসব আয়োজনের মধ্যদিয়ে এই দিনটিকে বরণ করে নেয়া হয়। ফুলেল বসন, মধুময় বসন্ত, যৌবনের উদ্দামতা বয়ে আনার বসন্ত আর আনন্দ, উচ্ছাস ও উদ্বেলতায় মন-প্রাণ কেড়ে নেয়ার প্রথম দিন। তাই বাঙালির ঐতিহ্যকে লালন করতে তুসকোলানা নারী সংস্থার নেতৃবৃন্দ মেতে উঠেছে অন্যরকম এক উৎসবে। বিকাল থেকে গানের সুরে, আর বাদ্যের ঝংকারে মুখরিত হয়ে উঠে চিকেন কিং-এর হলরুম। নতুন সাজে তরুণ-তরুণীরা অংশ নেন এ উৎসবে।

অনুষ্ঠানে তুসকোলানা নারী সংস্থার সভাপতি মেরিন খানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সোনিয়া রহমানের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সমিতি ইতালি সাবেক সভাপতি নূরে আলম সিদ্দিকী বাচ্চু, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বাংকার ব্যবসায়ী সমিতি ইতালি সভাপতি সাখাওয়াত হোসাইন, বাংলাদেশ সমিতি ইতালি সহ-সভাপতি ইমাম হাসান লিখন, সহ সাধারণ সম্পাদক ইমরান চৌধুরী বাবু, মহিলা সমাজকল্যাণ সমিতির সভাপতি লায়লা শাহ্, সাধারণ সম্পাদক সৈয়দা শামীমা, সহ সভাপতি ফাতেমা কবির, সহ সাংগঠনিক সম্পাদক মেহেনাস তাব্বাসুম শেলি, সহ প্রচার সম্পাদক সালমা পারভীন মনি, সায়েরা বানু রানি, জুঁই খান, নারী সংস্থার প্রধান উপদেষ্টা মাসুমা আক্তার, সেলিনা আক্তার সিলা, সিনিয়র সহ সভাপতি তানজিম হোসাইন, সহ সভাপতি বিউটি আক্তার, সখিনা আক্তার ডলি, যুগ্ম সাধারণ সম্পাদক ফারজানা আক্তার লিয়া, সাংগঠনিক সম্পাদক সাহিদা ইয়াসমিন ঝুমা, কোষাধ্যক্ষ করিমা আক্তার মুনিয়া, প্রচার সম্পাদক ফারহানা উদ্দিন, সাংস্কৃতিক সম্পাদক সানজিদা হক শশি, সমাজ কল্যাণ সম্পাদক রুবাইয়াত ইসলাম রিতি, শিশু বিষয়ক সম্পাদক সাকিনা আক্তার সহ রোমের বিভিন্ন আঞ্চলিক সামাজিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ।

অনুষ্ঠানে আগত অতিথিরা বলেন, পুরোনো দিনের গ্লানি ভুলে নতুন করে প্রকৃতির সঙ্গে নিজেদের বদলাতে ও প্রবাসের মাটিতে বাংলা সংস্কৃতিকে ধরে রাকতে নতুন সাজে সেজেছেন তারা।

তারা আরোও বলেন, ঋতুতে নয় বসন্ত হচ্ছে মনে, মনের বসন্তে জাগ্রত থাকলে পৃথিবীটা অনেক সুন্দর হবে, ঋতুর সঙ্গে মানুষের মনের রঙ্গও বদলায়, এসব উৎসবের মাঝে মানবতাবোধ, অসাম্প্রদায়িক চেতনা জাগ্রত হওয়ার ব্যাপারে আশাবাদ ব্যাক্ত করেন অতিথিরা।

(ঢাকাটাইমস/১৯ফেব্রুয়ারি/এলএ)