বইমেলায় ডা. এ বি এম আব্দুল্লাহর

‘সুস্থ শরীর, সতেজ মন, সুন্দর জীবন’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:২৬

এবারের অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে দেশবরেণ্য চিকিৎসক ও বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহর স্বাস্থ্যবিষয়ক বই ‘সুস্থ শরীর, সতেজ মন, সুন্দর জীবন’। বাংলা ভাষায় লিখিত এটি তার দ্বিতীয় বই।

এর আগে ইংরেজি ভাষায় প্রখ্যাত এ চিকিৎসকের লেখা বিশ্বের বিভিন্ন দেশের জার্নালে প্রকাশিত হয়েছে, যা মেডিকেল শিক্ষক ও শিক্ষার্থীদের কাছে বিপুল জনপ্রিয়তা পেয়েছে।

অনন্যা প্রকাশনী থেকে প্রকাশিত নতুন বইটি এই দেশবরেণ্য চিকিৎসকের প্রথম বই ‘স্বাস্থ্য বিষয়ক নির্বাচিত কলাম’—এর ধারাবাহিক প্রকাশনা।

৫৭টি প্রবন্ধে বইটিতে সাধারণ জ্বর, পেটা ব্যথা, কোষ্ঠকাঠিন্য, বুকে ব্যথা, ম্যালেরিয়াসহ বিভিন্ন ঋতুভিত্তিক স্বাস্থ্য সমস্যার সমাধান যেমন সন্নিবেশিত হয়েছে, তেমনি হৃদরোগ, ডায়াবেটিসসহ বিভিন্ন অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে রোগীর জীবনযাত্রার কী কী উল্লেখযোগ্য পরিবর্তন প্রয়োজন তাও লেখকের লেখনীতে উঠে এসেছে।

পাশাপাশি মশার প্রকোপে চিকুনগুনিয়া বা ডেঙ্গু জ্বরের মতো জনস্বাস্থ্যের সঙ্গে সম্পৃক্ত বিষয়গুলো চিকিৎসকের পাশাপাশি সাধারণ নাগরিক ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কর্তব্য সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হয়েছে বইটিতে।

এ ছাড়া রোগী-চিকিৎসক সম্পর্ক, রোগী-সাংবাদিক সম্পর্ক, চিকিৎসকের প্রতি রোগীর অভিযোগ ইত্যাদি সংবেদনশীল অথচ গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে এই বিশেষজ্ঞ চিকিৎসকের নিজস্ব মতামত প্রকাশিত হয়েছে।

স্বাস্থ্যব্যবস্থার উল্লেখযোগ্য কিছু পদক্ষেপের সন্নিবেশন- যেমন সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা, স্বাস্থ্যবীমা, কিংবা চিকিৎসা ব্যয় কমানোর মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলোর প্রচলন, কীভাবে স্বাস্থ্যখাতকে আরো উন্নতির দিকে নেওয়া যায়, সেসব বিষয়ে তার প্রস্তাব বাতলে দিতে পারে অনেক জটিল সমস্যা সমাধানের পথ।

প্রবন্ধগুলো তাই যে কেবল সাধারণ পাঠকদের কাজে আসবে তাই নয়, এগুলো পড়া উচিত নীতিনির্ধারক ও কর্তাব্যক্তিদেরও, যারা জনস্বাস্থ্য নিয়ে নানা দিকনির্দেশনা দিয়ে থাকেন।

(ঢাকাটাইমস/১৯ফেব্রুয়ারি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :