সিরাজগঞ্জে বিরল প্রজাতির মদন টাক পাখি উদ্ধার

সিরাজগঞ্জ প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:২৮

সিরাজগঞ্জ সদর উপজেলার সয়দাবাদ এলাকার মুলিবাড়ী থেকে বিরল প্রজাতির একটি মদন টাক পাখি উদ্ধার করেছেন দি বার্ড সেফটি হাউজের সদস্যরা।

মঙ্গলবার সকালে পরিবেশবাদী সংগঠক ‘দি বার্ড সেফটি হাউজের সভাপতি মামুন বিশ্বাস ও যমুনা টেলিভিশনের স্টাফ রিপোর্টার গোলাম মোস্তফা রুবেলের সহযোগিতায় পাখিটি উদ্ধার করা হয়।

সয়দাবাদ ইউপি চেয়ারম্যানের ছোট ভাই ইলিয়াস হোসেন জানান, উপজেলার সয়দাবাদ ইউনিয়নের গাছাবাড়ীতে তিন দিন আগে একটি গাছে দুটি মদন টাক বসলে একটিকে আটক করে এলাকাবাসী। এরপর এলাকাবাসী ভয়ে পাখিটিকে সয়দাবাদ ইউপি চেয়ারম্যান নবিদুল ইসলামের মুলিবাড়িতে দিয়ে যান।

গত তিন দিন ধরে পাখিটিকে মাছ খেতে দেওয়া হলে অসুস্থ থাকায় পাখিটি ভালোভাবে উড়তে পারছে না। পাখিটির পা ও ঠোঁট অনেক লম্বা, পিঠের ওপর ধুসর কালো রং, সাদা বর্ণের শরীর এবং চার ফুট উচ্চতা। তিনি আরও বলেন, বিরল প্রজাতির পাখিটি দেখতে অসংখ্য মানুষের ভিড় জমেছে।

দি বার্ড সেফটি হাউজের সভাপতি মামুন বিশ্বাস জানান, পাখিটির মাথায় পালক না থাকায় ধারণা করা হচ্ছে বিরল এই মদন টাক পাখিটি প্রাপ্ত বয়স্ক। প্রাপ্ত বয়স্কদের মাথায় পালক থাকে না। গভীর অরণ্য, সুন্দরবন আর হাওর অঞ্চলের এই পাখিটি। উদ্ধার করা মদন টাক পাখিটির সংরক্ষণের জন্য রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ টিমের পরিদর্শক জাহাঙ্গীর কবিরের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। এবং খুব দ্রুত তাদের কাছে পাখিটি হস্তান্তর করা হবে। রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ নিয়ে পাখিটির প্রাথমিক চিকিৎসার করা হবে।  এরপর সুস্থ হলে নিরাপদ কোথাও বা তাদের মূল আবাসস্থল অবমুক্ত করা হতে পারে।

মামুন বিশ্বাস আরও বলেন, পাখি শিকার ও বিক্রি বন্ধে আমাদের উদ্ধারকারী দল তৎপর রয়েছে। এসময় উদ্ধারকারী দলটি সদস্য সবুজ বিশ্বাস এলাকাবাসীকে এ জাতীয় পাখি না ধরার অনুরোধ জানিয়ে এলাকায় কিছু লিফলেট-পোস্টার বিতরণ করেন।

(ঢাকা টাইমস/১৯ফেব্রুয়ারি/আরআর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :