ট্রাম্পের বিরুদ্ধে ১৬ অঙ্গরাজ্যের মামলা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৫১ | প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:২১

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে তহবিল যোগাতে যুক্তরাষ্ট্রের জরুরি অবস্থা জারির ঘটনায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে মামলা করেছে দেশটির ১৬টি অঙ্গরাজ্য। খবর বিবিসির।

দেয়াল নির্মাণে ৫৭০ বিলিয়ন ডলারের একটি বিল মার্কিন কংগ্রেস পাস না করায় গত শুক্রবার জরুরি অবস্থা জারি করেন প্রেসিডেন্ট ট্রাম্প। ট্রাম্পের বিরুদ্ধে মামলা করা অঙ্গরাজ্যগুলো বলছে, প্রেসিডেন্টের ক্ষমতার অপব্যবহার রুখতে এই মামলা করা হয়েছে।

১৬ অঙ্গরাজ্য জোটবদ্ধ হয়ে সোমবার নর্দার্ন ডিস্ট্রিক্ট অব ক্যালিফোর্নিয়ায় এই মামলা করেছে। ট্রাম্পের জরুরি অবস্থা জারির আদেশের ওপর অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ চাওয়া হয়েছে মামলার আর্জিতে। এর ফলে ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে তার নির্বাহী ক্ষমতা কাজে লাগিয়ে সামরিক খাতের নির্মাণ প্রকল্পের ৩৬০ কোটি ডলার, মাদকবিরোধী প্রকল্পের ২৫০ কোটি ডলার, এবং ট্রেজারি বিভাগের ৬০ কোটি ডলার দেয়াল নির্মাণে বরাদ্দ দিতে পারবেন। তার সঙ্গে কংগ্রেসের অনুমোদন করা ১৩৭ দশমিক ৫ কোটি ডলারের তহবিল যোগ হবে।

সব মিলিয়ে দেয়াল নির্মাণের জন্য ট্রাম্পের হাতে আসবে প্রায় ৮০০ কোটি ডলার। তবে সীমান্তের দুই হাজার মাইলজুড়ে দেয়াল নির্মাণের জন্য প্রয়োজনীয় ২৩০০ কোটি ডলারের তুলনায় তা অনেক কম।

ট্রাম্পের জরুরি অবস্থা জারির সমালোচনা করে একে ‘ক্ষমতার অপব্যবহার’ ও ‘বেআইনি সিদ্ধান্ত’ আখ্যায়িত করেছে বিরোধী দলে থাকা ডেমোক্র্যাটরা। ট্রাম্পকে ঠেকাতে সম্ভব সব কিছু করার ঘোষণা দিয়েছিল তারা। এর তিন দিনের মাথায় ১৬ রাজ্যের পক্ষ থেকে ক্যালিফোর্নিয়ার আদালতে এই মামলা করা হলো।

ক্যালিফোর্নিয়ার নেতৃত্বে কলোরাডো, কানেটিকাট, ডেলাওয়ার, হাওয়াই, ইলিনয়, মেইন, মেরিল্যান্ড, মিনেসোটা, নেভাডা, নিউ জার্সি, নিউ মেক্সিকো, নিউ ইয়র্ক, ওরিগন, ভার্জিনিয়া ও মিশিগান রয়েছে এ মামলার বাদীপক্ষে।

এই রাজ্যগুলোর মধ্যে ম্যারিল্যান্ডের গভর্নর ল্যারি হোগান রিপাবলিকান পার্টির নেতা। বাকি গভর্নররা সবাই ডেমোক্রেটিক পার্টির।

(ঢাকাটাইমস/১৯ফেব্রুয়ারি/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :