শিক্ষক নিয়োগে বিজ্ঞান গ্র্যাজুয়েটদের জন্য ২০ শতাংশ পদ

প্রকাশ | ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৩১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

প্রাথমিক শিক্ষক নিয়োগে বিজ্ঞান বিষয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারীদের জন্য অগ্রাধিকার ভিত্তিতে ২০ শতাংশ পদ থাকবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম আল হোসেন।

মঙ্গলবার সকালে মন্ত্রণালয়ের সভাকক্ষে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ঠাকুরগাঁও জেলার পাঁচটি উপজেলার প্রধান শিক্ষকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

সচিব জানান, প্রাথমিক স্কুলগুলোতে গণিত শিক্ষকদের সংকট কাটানোর অংশ হিসেবে এই নিয়োগ দেয়া হবে। বাচ্চাদের খেলতে খেলতে গণিত শেখানোর পরামর্শ দেন তিনি।

মন্ত্রণালয় এখন ‘ক্লাসরুম-ওরিয়েন্টেড’ উল্লেখ করে তিনি বলেন, বর্তমানে শ্রেণিকক্ষে পড়াশোনার মান উন্নয়নের জন্য চেষ্টা করা হচ্ছে।

প্রাথমিক শিক্ষার্থীদের জন্য প্রতিদিন একটি করে ইংরেজি শব্দ শেখার জন্য ‘ওয়ান ডে, ওয়ান ওয়ার্ড’ কার্যক্রম প্রবর্তন করা হয়েছে উল্লেখ করে সচিব বলেন, যারা সবচেয়ে বেশি ইংরেজি শব্দ মনে রাখতে পারবে তাদের আমি ব্যক্তিগতভাবে পুরস্কৃত করবো।

স্কুলগুলোতে কাজে গতি আনার জন্য প্রতিটি জেলার অধীনে সব স্কুলে ক্লাস্টারভিত্তিক মনিটরিং রিপোর্ট আনা হবে বলেও জানান তিনি।

দেশের অনেক প্রাথমিক স্কুল বিদেশের স্কুলের চেয়ে ভালো উল্লেখ করে উপস্থিত প্রধান শিক্ষকদেরকে তাদের অধীন স্কুলের ক্লাসরুমগুলোকে আকর্ষণীয় করে তোলার জন্য নির্দেশ দেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব।

অনুষ্ঠানে মন্ত্রণালয়ের সব অতিরিক্ত সচিব, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এবং উপানুষ্ঠানিক শিক্ষা বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/১৯ফেব্রুয়ারি/এমএম/জেবি)