একুশ নিয়ে পুলিশ কর্মকর্তার গান

প্রকাশ | ২০ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৩৫

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস

চলছে ভাষার মাস। বৃহস্পতিবার ২১ ফেব্রুয়ারি। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালের এই দিনে বাংলাকে রাষ্ট্রভাষার দাবিতে রক্ত ঝরেছিল রাজপথে। সেই একুশ নিয়ে এবার গান বাঁধলেন পুলিশ কর্মকর্তা তৌহিদ ইথুন। নাম ‘একুশ আমার চেতনা’।

গানটি লেখার পাশাপাশি এটির সুরও করেছে ইথুন। সংগীতায়োজন করেছেন মুশফিক লিটু। গানটির একটি মিউজিক ভিডিও নির্মাণ করা হয়েছে। সেখানে দেখানো হয়েছে ভাষা আন্দোলন ও ভাষা শহীদদের শ্রদ্ধা জানানোর নানা দৃশ্য। ‘একুশ আমার চেতনা’ সম্প্রতি ইথুনের নিজস্ব ইউটিউব চ্যানেলে প্রকাশিত হয়েছে।

গানটি প্রসঙ্গে ইথুন বলেন, ‘দেশাত্মবোধ থেকে গানটা করেছি। একুশ নিয়ে আসলে খুব বেশি গান নেই। কাজ করি মূলত দেশের জন্য। তাই বাণিজ্যিক চিন্তা থেকে নয়, দেশের প্রতি ভালোবাসা থেকেই গানটা করেছি।’ আরও কয়েকটি গানের কাজ করা হয়েছে। পর্যায়ক্রমে সেগুলো প্রকাশ করা হবে বলে তিনি জানান।

ছোটবেলা থেকে গানের সঙ্গে সম্পৃক্ত ইথুন। কিন্তু চাকরির স্বার্থে গানের চর্চাটা তার নিয়মিত করা হয় না। পুলিশি ডিউটির মাঝে সময় পেলেই সংগীত নিয়ে চিন্তা ভাবনা করেন। কর্মস্থলে তিনি তৌহিদুল ইসলাম নামে পরিচিত। বর্তমানে কাজ করছেন কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম- সিটিটিসি ইউনিটে অতিরিক্ত উপ-কমিশনার হিসেবে।

ঢাকাটাইমস/২০ ফেব্রুয়ারি/এএইচ