কাশ্মীর হামলার ৫ দিন পর প্রতিক্রিয়া ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:৫৯ | প্রকাশিত : ২০ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:৫৪

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামা হামলার পাঁচ দিন পর এই নিয়ে প্রথম মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি এই হামলাকে ‘ভয়ঙ্কর’ বলে অ্যাখ্যা দিয়েছেন। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের এই হামলা নিয়ে মন্তব্যের পরের দিন পুলওয়ামা হামলা নিয়ে মুখ খুললেন মার্কিন প্রেসিডেন্ট।  

সন্ত্রাস দমনে পাকিস্তান ও ভারতের সম্পর্ক বন্ধুত্বপূর্ণ হলে ‘চমৎকার’ হতো বলে মন্তব্য করেন তিনি। মঙ্গলবার হোয়াইট হাউসের ওভাল দপ্তরে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই)।

তিনি বলেছেন, ‘আমি দেখেছি। এ বিষয়ে বহু প্রতিবেদন পেয়েছি। আমরা উপযুক্ত সময়ে এ বিষয়ে মন্তব্য করবো। তারা (ভারত ও পাকিস্তান) মিলেমিশে থাকলে চমৎকার হতো। ওই (পুলওয়ামার হামলা) পরিস্থিতি ভয়াবহ ছিল। আমরা প্রতিবেদন পাচ্ছি। (এ বিষয়ে) একটি বিবৃতি দিব।’

১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামা জেলায় দেশটির সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) ওপর সন্ত্রাসী হামলা হয়। আত্মঘাতী হামলায় সিআরপিএফের অন্তত ৪৯ জন জওয়ান নিহত হন। আহত হন ৪১ জন। সন্ত্রাসবাদী সংগঠন জইশ-ই-মোহাম্মদ (জেইএম) এই হামলার দায় স্বীকার করেছে। হামলার মাশুল পাকিস্তানকে দিতে হবে বলে হুঁশিয়ারি দেয় ভারত। জঙ্গি হামলার জেরে পাকিস্তানকে দেওয়া ‘মোস্ট ফেভারড নেশন’-এর (এমএফএন) মর্যাদা প্রত্যাহার করে ভারত। শুধু তা-ই নয়, পাকিস্তান থেকে আসা সব পণ্যের ওপর ২০০ শতাংশ শুল্ক আরোপ করেছে ভারত।

এই হামলাকে কেন্দ্র করে ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে। ভারতের অভিযোগ এই হামলার পেছনে পাকিস্তানের হাত আছে, অভিযোগ অস্বীকার করেছে পাকিস্তান।

এই ঘটনার জেরে ভারত হামলা চালালে পাল্টা হামলা চালানো হবে বলে হুঁশিয়ার করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

পুলওয়ামা হামলার পরপরই মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন এক বিবৃতি দিয়ে ভারতের আত্মরক্ষার অধিকারের প্রতি সমর্থন জানান। 

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও, উপদেষ্টা বোল্টন ও হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি সারা স্যান্ডার্স পৃথক বিবৃতি দিয়ে জইশ-ই-মোহাম্মদ ও এর নেতাদের বিরুদ্ধে সত্বর পদক্ষেপ নেওয়ার জন্য পাকিস্তানের প্রতি আহ্বান জানিয়েছেন।

(ঢাকাটাইমস/২০ফেব্রুয়ারি/এসআই)

 

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :