ফল পাল্টানোর চার ‘গ্যারান্টিদাতা’ গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২০ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৩৬

রাজধানীর মতিঝিল থেকে এসএসসি পরীক্ষার ভুয়া প্রশ্নপত্র ফাঁসকারী ও এসএসসির ফলাফল পরিবর্তনের নিশ্চয়তা দানকারী চক্রের চার সদস্যকে গ্রেপ্তার করেছে মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। গ্রেপ্তাররা এসএসসির ফলাফল পরিবর্তনের নামে শিক্ষার্থীদের কাছ থেকে ১৫ থেকে ৩০ হাজার টাকা আদায় করে প্রতারণা করতো।

বুধবার ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ডিবি) আব্দুল বাতেন সংবাদ সম্মেলনে এ কথা জানান।

মঙ্গলবার দিবাগত রাতে ফকিরাপুলের জোনাকি হোটেলের সামনে থেকে চারজনকে গ্রেপ্তার করা হয়। তারা হলেন- আব্দুল ফাহিম, শামীম আহম্মেদ, সোহেল রানা, নবীন আলী। তারা নিজেদের কম্পিউটার হ্যাকার বলে দাবি করে।

সংবাদ সম্মেলনে আব্দুল বাতেন বলেন, ‘আসামিরা ফেসবুক গ্রুপ খুলে শিক্ষার্থীদের আশ্বস্ত করে এসএসসির ফলাফল পরিবর্তন করে দেওয়ার কথা জানায়। তাদের আইটি বিশেষজ্ঞ দল রয়েছে, যারা এসএসসির রেজাল্ট শিট তৈরির সফটওয়্যারের সঙ্গে সংযুক্ত হয়ে রেজাল্ট পরিবর্তন করতে পারবে। তারা শিক্ষার্থীদের ‘এ গ্রেড’ পেলে সেটাকে ‘এ-প্লাস’ এবং ‘বি গ্রেড’ পেলে সেটাকে ‘এ গ্রেড’ করে দেয়ার নিশ্চয়তা দিয়ে টাকা নিত।’

আব্দুল বাতেন বলেন, রেজাল্ট পরিবর্তনের জন্য চক্রটি অনেক শিক্ষার্থীর কাছ থেকে ১৫ হাজার থেকে ৩০ হাজার টাকা পর্যন্ত আদায় করেছে।

ডিবির প্রাথমিক তদন্তে জানা গেছে, গ্রেপ্তার ফাহিম দীর্ঘদিন ধরে ফেসবুক, ম্যাসেঞ্জার, গ্রুপ ম্যাসেঞ্জার, ইমো, ইউটিউব এবং হোয়াটস অ্যাপের মাধ্যমে এসএসসিসহ বিভিন্ন চাকরি, মেডিকেল ও বিশ্ববিদ্যালয় ভর্তির ভুয়া প্রশ্নপত্র ফাঁস করে থাকে। ২০১৮ সালে র‍্যাবের হাতে একই অপরাধে সে একবার গ্রেপ্তার হয়েছিল। ছয় মাস জেল খেটে বের হয়ে আবারও সে একই কাজ শুরু করে।

গ্রেপ্তার শামীম ও সোহেল রানা ২০১৮ সাল থেকে প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত। নবীন আলী পরীক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে অত্যন্ত ভালোভাবে কথা বলে ভুয়া প্রশ্ন বিক্রি করে ৫০০ থেকে ৩০ হাজার টাকা আয় করত।

ঢাকা টাইমস/২০ফেব্রুয়ারি/এমআর

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :