ঋণ জালিয়াতি: কৃষি ব্যাংকের ছয় কর্মকর্তা কারাগারে

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৫২

কৃষি ব্যাংকের ১৪৮ কোটি টাকা ঋণ দুর্নীতির মামলায় প্রতিষ্ঠানটির ছয় কর্মকর্তাকে কারাগারে পাঠিয়েছে আদালত।

বুধবার ঢাকা মহানগর দায়রা জজ কেএম ইমরুল কায়েস আসামিদের জামিনের আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর এ আদেশ দেন।

কারাগারে যাওয়া আসামিরা হলেন- কৃষি ব্যাংকের সাবেক মুখ্য আঞ্চলিক ব্যবস্থাপক জুবায়ের মঞ্জুর, উপ-মহাব্যবস্থাপন ও বনানী শাখার উপ-ব্যবস্থাপক এ কে এম মোশাররফ হোসেন, সাবেক উপ-মহাব্যবস্থাপক ও শাখা ব্যবস্থাপক এ বি এম আতাউর রহমান, সাবেক সহকারী মহা-ব্যবস্থাপক ও শাখা ব্যবস্থাপক মনোয়ারা বেগম, সাবেক এপি.ও ও ঋণ সংক্রান্ত মূল্যায়ন কমিটির সদস্য প্রকৌশল শহিদুল ইসলাম এবং সাবেক এসপিও মো. সানাউল্লাহ।

আসামিপক্ষে কাজী নজিবুল্লাহ হিরু ও গাজী মো. শাহ আলমসহ কয়েকজন আইনজীবী জামিন আবেদনের শুনানি করেন। দুদকের পক্ষে প্রসিকিউটর মাহমুদ হোসেন জাহাঙ্গীর জামিনের বিরোধিতা করেন।

আসামিরা গত বছর ১২ সেপ্টেম্বর হাইকোর্টে আত্মসমর্পণ করেন। হাইকোর্ট তাদের প্রথমে চার সপ্তাহের এবং পরে আরও এক সপ্তাহসহ মোট পাঁচ সপ্তাহের জামিন দেন। আদেশে জামিনের মেয়াদের মধ্যে ঢাকার মহানগর দায়রা জজ আদালতে আত্মসমর্পণের আদেশ ছিল। সে অনুযায়ী আসামিরা ওই বছর ১১ অক্টোবর আত্মসমর্পণ করেন। কিন্তু ওইদিন মামলার নথি না থাকায় আদালত আসামিদের জামিনে রেখে ২০ ফেব্রুয়ারি শুনানির দিন ঠিক করেছিলেন। সে অনুযায়ী বুধবার শুনানি শেষে আদালত আসামিদের জামিনের আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেয়।

মামলাটির নথি থেকে দেখা যায়, ফিয়াজ এন্টারপ্রাইজ, ফিয়াজ ট্রেডিং এবং অটো ডিফাইনের মালিক জনৈক ওয়াহিদুর রহমানকে আসামিরা পরস্পর যোগসাজসে পাঁচটি মরগেজ দলিলের বিপরীতে কৃষি ব্যাংক বনানী শাখা ১৩৮ কোটি টাকা ২০১০ সালে ঋণ দেয়। পরবর্তী সময়ে মরগেজ দলিলগুলো ভুয়া মর্মে প্রমাণিত হয়। পরে সুদসহ ১৪৮ কোটি টাকা পরস্পর যোগসাজসে আত্মসাতের অভিযোগে গত বছর আগস্ট মাসে রাজধানীর বনানী থানায় একটি মামলা দায়ের করেন।

(ঢাকাটাইমস/২০ফেব্রুয়ারি/আরজেড/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :