চকবাজারে আগুন: দীর্ঘ হচ্ছে লাশের সারি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:১২ | প্রকাশিত : ২১ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৩৫

রাজধানীর পুরান ঢাকার চকবাজার এলাকায় ওয়াহিদ ম্যানসনসহ বেশ কয়েকটি ভবনে লাগা আগুনের ঘটনায় নিহতের সংখ্যা বেড়েই চলছে। বাড়ছে বিকৃত ও নাম-পরিচয়হীন লাশের সারি। বৃহস্পতিবার সকাল ১০টায় শেষ খবর পাওয়া পর্যন্ত ৭০টি মরদেহ উদ্ধার করে ঢাকা মেডিকেলে আনা হয়েছে। এই সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন স্থানীয় লোকজন ও ফায়ার সার্ভিসের কর্মকর্তারা।

পুড়ে অঙ্গার হওয়া লাশগুলো এখনো সনাক্ত করা যায়নি। নিহত স্বজনদের খোঁজে কখনো হাসপাতাল আবার কখনো ভবনটির আশপাশ এলাকায় ছুটছেন স্বজনহারা মানুষ। তাদের আর্তনাদ আর আহাজারিতে ভারী হয়ে উঠেছে চকবাচার ও ঢাকা মেডিকেল এলাকার আকাশ বাতাস।

রাত তিনটার দিকে ঢাকা মেডিকেল এলাকায় গিয়ে দেখা যায়, কিছু সময় পরপরই হাসপাতালে আনা হচ্ছে একের পর এক লাশ। আনা হচ্ছে অগ্নিদগ্ধদেরও। প্রিয় স্বজনদের খোঁজে হাসপাতালে ভিড় করছেন স্বজনরা। সেখানে এসে খোঁজ না পেয়ে স্বজন বেঁচে আছেন কি না এমন আশায় অনেকে ছুটছেন আগুন লাগা ভবনগুলোর দিকে। তাদের আত্মচিৎকার আর আহাজারিতে ঢাকা মেডিকেল এলাকার আকাশ ভারী হয়ে উঠেছে।

বুধবার দিবাগত রাত রাত সাড়ে ১০টার দিকে চকবাজারের নন্দকুমার দত্ত রোডের শেষ মাথায় মসজিদের পাশে ৬৪ নম্বর হোল্ডিংয়ের ওয়াহিদ ম্যানসনে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। বিকট শব্দে রাস্তায় থাকা একটি গাড়ির সিলিন্ডার বিস্ফোরণের পর আগুন ছড়িয়ে পড়ার পর ট্রান্সফরমার বিস্ফোরণ হয়ে আগুন ভবনটিতে ছড়িয়ে পড়ে। এছাড়া ওয়াহিদ ম্যানসনের নিচতলায় প্লাস্টিকের গোডাউন এবং পারফিউমের গোডাউনে আগুন ধরে যাওয়ায় দ্রুত আগুন চারিদিকে ছড়িয়ে পড়ে।

আগুন নেভাতে ঘটনাস্থলে ছুটে যায় ফায়ার সার্ভিসের ১৩টি স্টেশনের ৩৭টি ইউনিট। এলাকাবাসীর সহযোগিতায় ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনেন বলে জানায় ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুম। এরপর ভবনটি থেকে উদ্ধার করা হয় পুড়ে যাওয়া মানুষদের মরদেহ।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের সাঁটানো বোর্ডে বৃহস্পতিবার সকাল পর্যন্ত ৭০ মরদেহ উদ্ধারের তথ্য দেওয়া হয়। সেখানে আরও বলা হয়েছে, এখন পর্যন্ত অগ্নিকাণ্ডে দগ্ধ বা আহত হয়ে ৪১ জন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি হয়েছেন।

সকালে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পরিচালক (অপারেশন্স অ্যান্ড মেইনটেন্যান্স) মেজর একেএম শাকিল নেওয়াজ সাংবাদিকদের বলেন, এ পর্যন্ত ৭০টি মরদেহ উদ্ধার করা হয়েছে। ৪১ জনকে দগ্ধ ও আহত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে।

(ঢাকা টাইমস/২১ফেব্রুয়ারি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :