চকবাজারে যেভাবে আগুনের সূত্রপাত

প্রকাশ | ২১ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৩৯ | আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০১৯, ১২:০১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় একটি আবাসিক ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত ৭০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। লাশের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস।  খবর পেয়ে অগ্নি নির্বাপক বাহিনীর ৩৭টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করে। পরে হেলিকপ্টারে করে পানি ছিটিয়ে সকালের দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

তবে আগুন লাগার প্রকৃত কারণ আনুষ্ঠানিকভাবে এখনো জানানো হয়নি ফায়ার সার্ভিস ও পুলিশের পক্ষ থেকে।

স্থানীয় একাধিক সূত্র জানায়, গাড়িটির গ্যাস সিলিন্ডার বিস্ফোরিত হয়ে আগুনের হলকা পার্শ্ববর্তী গোডাউনে গিয়ে পড়ে। এতে ওই গোডাউনে আগুন ধরে যায়।

গোডাউন থেকে পাশ্ববর্তী বাড়িগুলোতে দ্রুত আগুন ছড়িয়ে পড়ে।

আগুনের সূত্রপাত নিয়ে ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনালের আলী আহাম্মেদ খান বলেন, গাড়ির সিলিন্ডার বিস্ফোরণ থেকে আগুনের সুত্রপাত।

আগুনের সূত্রপাত নিয়ে স্থানীয় বাসিন্দা আদিল জানান, চু‌ড়িহাট্টা বড় মস‌জি‌দের সামনে থাকা প্রাই‌ভেটকা‌রের গ্যাস সি‌লিন্ডার বি‌স্ফোর‌ণে আগুনের সূত্রপাত ঘটে।

আরেক স্থানীয় বাসিন্দা সিদ্দিকুর রহমান জানান, রাত পৌনে ১১টার দিকে হঠাৎ আগুন আগুন চিৎকার শুনে তারা বাসা থেকে বের হয়ে আসেন। এসে দেখেন একটি পাঁচতলা ভবন দাউ দাউ করে জ্বলছে। আগুনের তীব্রতা এতই বেশি ছিল যে, তারা ওই এলাকায় ঢুকতে পারেননি। তিনি বলেছেন, ওই ভবনের নিচ তলায় একটি প্লাস্টিকের গোডাউন ও কারখানা ছিল।

তি‌নি বলেন, বিকট শ‌ব্দে বি‌স্ফোর‌ণে ভে‌বে‌ছি‌লাম বোমা ফে‌টে‌ছে। দৌ‌ড়ে এসে দে‌খি প্রাইভেটকা‌রে আগুন জ্বল‌ছে। মুহূর্তের ম‌ধ্যে আগুন পাশের হো‌টেল ও কে‌মিক্যালের গোডাউ‌নে ছ‌ড়ি‌য়ে প‌ড়ে। শত শত মানুষ দিগ্বিদিক ছুটতে থাকে।

তি‌নি কমপ‌ক্ষে ১৫/২০ জন‌কে আহত অবস্থায় দেখ‌তে পান বলে জানান। ত‌বে কেউ কেউ আবার বল‌ছেন, ওয়া‌হিদ ম্যানস‌নের পা‌শের হো‌টেলের গ্যাস সি‌লিন্ডার বি‌স্ফোরণ থে‌কে আগুন লা‌গে।

ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন মেয়র সাঈদ খোকন বলেন, ফায়ার সার্ভিসের শতাধিক কর্মীসহ অনেকেই এখানে কাজ করছেন। নগরবাসী, দেশবাসী সবার দোয়া চাচ্ছি, যাতে করে সাধারণ মানুষের জানমালের নিরাপত্তা আমরা নিশ্চিত করতে পারি।

এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, এই মুহূর্তে আমাদের লক্ষ্য হলো আগুন নিয়ন্ত্রণে নিয়ে আসা। যারা আহত হয়েছেন তাদের যথাযথ চিকিৎসা দেয়া। আগুন নিয়ন্ত্রণে আসার পর আমরা ঘটনার তদন্ত করব। কেন, কিভাবে আগুন লেগেছে সে সম্পর্কে জানাতে পারব।

বুধবার রাত পৌনে ১১টার দিকে চুড়িহাট্টা শাহী মসজিদের পেছনের একটি ভবন থেকে আগুনের সূত্রপাত বলে স্থানীয়রা জানান। পরে তা পাশের ভবনগুলোতে ছড়িয়ে পড়ে। সর্বশেষ সকালে স্থানীয়দের সহায়তায় আগুন নিয়ন্ত্রণে আনেন ফায়ার সার্ভিসের প্রায় ২০০ কর্মী।

ঢাকাটাইমস/২১ফেব্রুয়ারি/ওআর