এই ঘটনা মানবসৃষ্ট: মানবাধিকার কমিশন

প্রকাশ | ২১ ফেব্রুয়ারি ২০১৯, ১২:২৬

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

চকবাজারের অগ্নিকাণ্ডকে ‘মানবসৃষ্ট’ বলেছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক। বলেছেন, কাদের ব্যর্থতায় এটি ঘটেছে, তা তদন্তে একটি কমিটি গঠন করবেন তারা।

এই মৃত্যু একেবারেই মেনে নিতে পারছেন না মানবাধিকার কমিশন প্রধান। বলেন, ‘এর চেয়ে কষ্টের ও মর্মান্তিক মৃত্যু আর হতে পারে না।’

বৃহস্পতিবার দুপুরে চকবাজারের ঘটনাস্থল পরিদর্শন করে এসে সাংবাদিকদের এ কথা বলেন রিয়াজুল। বলেন, ‘এ ঘটনার জন্য আমরা একটা তদন্ত কমিটি করব। যারা এ জন্য দায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য সরকারকে সুপারিশ করব।’

নয় বছর আগেও পুরান ঢাকারই নিমতলীতে রাসায়নিক গুদামে আগুন লেগে শতাধিক মানুষের প্রাণহানি ঘটে। সে সময় সরকারের উচ্চ পর্যায়ে দুটি তদন্ত কমিটি করে রাসায়নিকের গুদামগুলো বুড়িগঙ্গার অপর তীরে জিঞ্জিরা এলাকায় সরিয়ে নেওয়ার পরিকল্পনা হয়। কথা ছিল, সেখানে অত্যাধুনিক একটি ব্যবস্থা থাকবে এবং এই অবকাঠামো তৈরিতে আর্থিক অবদান রাখবে খোদ ব্যবসায়ীরা।

কিন্তু নয় বছরেও এই পরিকল্পনা বাস্তবায়িত হয়নি। আর বাণিজ্যিকের পাশাপাশি আবাসিক এলাকাতেও রাসায়নিকের মজুদ যে রয়ে গেছে তার প্রমাণই দিয়ে গেল মর্মান্তিক এই দুর্ঘটনা।

বুধবার দিবাগত রাত সাড়ে ১০টার দিকে চকবাজারের নন্দকুমার দত্ত রোডের শেষ মাথায় মসজিদের পাশে ৬৪ নম্বর হোল্ডিংয়ের ওয়াহিদ ম্যানসনে অগ্নিকাণ্ডের সূত্রপাত। বিকট শব্দে রাস্তায় থাকা একটি গাড়ির সিলিন্ডার বিস্ফোরণের পর আগুন ছড়িয়ে পড়ার পর ট্রান্সফরমার বিস্ফোরণ হয়ে আগুন ভবনটিতে ছড়িয়ে পড়ে। এছাড়া ওয়াহিদ ম্যানসনের নিচতলায় প্লাস্টিক এবং পারফিউমের গুদামে আগুন ধরে যাওয়ায় তা দ্রুত ছড়িয়ে পড়ে।

শেষ খবর পাওয়া পর্যন্ত এখন ৭০টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। তবে লাশের সারি আরও বাড়তে পারে আশঙ্কা করা হচ্ছে।

ঢাকাটাইমস/২১ফেব্রুয়ারি/এএ/ডব্লিউবি