বাকৃবিতে বিএসভিইআরের ২৫তম বার্ষিক সম্মেলন

বাকৃবি প্রতিবেদক, ঢাকাটাইসম
| আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:২২ | প্রকাশিত : ২১ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:২১

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) আগামী ২৩ ও ২৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে বাংলাদেশ সোসাইটি ফর ভেটেরিনারি এডুকেশন এন্ড রিসার্চের (বিএসভিইআর) ২৫তম বার্ষিক বৈজ্ঞানিক সম্মেলন।

বৈজ্ঞানিক চিন্তাভাবনা পর্যালোচনা করে ভেটেরিনারি শিক্ষা ও গবেষণাকে ত্বরান্বিত করার লক্ষ্যে দুই দিনব্যাপী ওই সম্মেলনে অংশ নেবে দেশ বিদেশের খ্যাতনামা ভেটেরিনারিয়ানরা। বৃহস্পতিবার সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদীয় সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এসব কথা বলেন বিএসভিইআর এর সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. আবদুল আলীম।

তিনি জানান, এবছরে সম্মেলনের প্রতিপাদ্য বিষয় ‘টেকসই  উন্নয়ন লক্ষ্য অর্জনে প্রাণিসম্পদের ভূমিকা’ নির্ধারণ করা হয়েছে। সম্মেলনে ৬৬ টি মৌখিক গবেষণা প্রবন্ধ এবং ৭৭ টি পোস্টার উপস্থাপন করবেন দেশ ও বিদেশের  ভেটেরিনারিয়ান শিক্ষক, ফিল্ড ভেটেরিনারিয়ান, প্রাণিসম্পদ বিভাগের উচ্চ পদস্থ কর্মকর্তারা।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. আখতার হোসেনকে ‘অ্যানুয়াল লেকচার অ্যাওয়ার্ড’ এবং বিএসভিইআর এর প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ড. মানিক লাল দেওয়ানকে ‘আজীবন সম্মাননা’ প্রদান করা হবে। এ বছর ৩ জন করে সেরা গবেষণা প্রবন্ধ উপস্থাপক ও পোস্টার উপস্থাপককে পুরস্কৃত করা হবে।

এছাড়াও সম্মেলনে জাপান, মালেশিয়া, চীন এবং ভারত থেকে আমন্ত্রিত বিজ্ঞানীরা বাহকঅনুজীব পোষক সম্পর্ক, ওয়ান হেলথ শিক্ষা, ভাইরাস পরিবহন ও দমন এবং গরুর প্রজনন সম্পর্কীয় রোগের চিকিৎসা সম্পর্কে ৪ টি নিবন্ধ উপস্থাপন করবেন।

ঢাকাটাইমস/২১ফেব্রুয়ারি/ওআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :