নাগরিক টিভিতে ‘ভাষার আর্তনাদ’

বিনোদন প্রতিবেদক
 | প্রকাশিত : ২১ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৩৪

বাংলা এবং ইংরেজি মিশিয়ে কথা বলতে পছন্দ করে রাহা।  শহুরে আধুনিক এক সার্কেল রয়েছে তার। যারা রাহার মতই বাংলিশ ভাষায় কথা বলে। রাহার দুঃসম্পর্কের আত্মীয়ের ছেলে আবির আসে আমেরিকা থেকে তাদেরই বাসায়।

যে ছেলে আমেরিকার মতো দেশে থেকেও নিজের দেশ, ভাষা ও সংস্কৃতিকে এতো ভালোবাসে, অথচ দেশে থেকেও এখনকার ছেলেমেয়েরা যেন অত্যাধুনিক হওয়ার প্রতিযোগিতায় ব্যতিব্যস্ত। তাই তো আবিরের সঙ্গে রাহা ও তার বন্ধুবান্ধবের একটা দ্বন্দ্ব লেগে যায়। একটা পর্যায়ে রাহা বন্ধুদের সহায়তা চায় এই বিদেশি ছেলেটাকে শিক্ষা দেয়ার জন্য।

কিন্তু ঘটনা মোড় নিতে থাকে ভিন্ন দিকে। তাই তো আবির দেশ ছেড়ে চলে যাওয়ার সিদ্ধান্ত নেয়। তবে যাওয়ার আগে কেন্দ্রীয় শহীদ মিনারে যায় সে। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে। কারণ এই ভাষা শহীদদের মধ্যে যে আবিরের দাদাও আছেন। যে ভাষার জন্য একদিন এদেশের সন্তানেরা জীবন দিয়েছিল, সেই ভাষার অবস্থা দেখে, সেই ভাষার আর্তনাদে আবিরের সত্যিই কষ্ট লাগে।

শেষমেষ আবির রাহাদের বাসায় একটি চিঠি লিখে যায়। এরপর ঘটতে থাকে নানা বাকবদল। এমনই এক গল্পে আন্তর্জাতিক মাতৃভাষা উপলক্ষে নির্মিত হয়েছে বিশেষ নাটক ‘ভাষার আরতনাদ’।

নাটকটিতে অভিনেত্রী, মডেল ও নৃত্যশিল্পী রুহীকে দেখা যাবে রাহা চরিত্রে। এ বিষয়ে রুহী বলেন,  ‘আমার ক্যারিয়ারে এই প্রথম এমন একটি চরিত্রে অভিনয় করেছি। এখনকার কিছু প্রজন্ম আছে যারা বাংলা ভাষাটাকে ইংরেজি আর বাংলায় মিশিয়ে ‘বাংলিশ’ ভাষায় কথা বলে। যা অবশ্যই ভাষা শহীদদের রক্তে অর্জিত বাংলা ভাষার জন্য মানহানিকর। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে এমন একটি শিক্ষামূলক নাটকে কাজ করতে পেরে বেশ ভালো লাগছে।’

আবির চরিত্রে রয়েছেন সময়ের জনপ্রিয় অভিনেতা সজল। এ প্রসঙ্গে সজল বলেন, ‘এই সময়ের পুত পুত প্রেমের বাইরে গিয়ে একেবারেই ভিন্ন টাইপের একটা গল্পের নাটক ‘ভাষার আর্তনাদ’। এই নাটকে আমার চরিত্রটির মধ্যে একটা শিক্ষামূলক বিষয় আছে। একেবারেই সময় উপযোগী একটা নাটক। যা দেখলে দর্শক আমাদের বাংলা ভাষার প্রতি অন্যরকম ভালোবাসা অনুভব করবেন।’

সৈয়দ ইকবালের রচনায় নাটকটি পরিচালনা করেছেন স্বাধীন ফুয়াদ। সজল-রুহি ছাড়াও এই নাটকে আরও রয়েছেন, নিশাত খুশবু, শিরিন আলম, পীরজাদা শহিদুল হারুন, আশরাফুল আলম সোহাগ, অনিক, তুরিন, সুমন, তুষার প্রমুখ। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস তথা আজ ২১ ফেরুয়ারিতে নাটকটি রাত ৯টায় নাগরিক টিভিতে প্রচার হবে।

ঢাকাটাইমস/২১ ফেব্রুয়ারি/আরআর/এএইচ   

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :