বুটেক্সে নানা আয়োজনে মাতৃভাষা ও শহীদ দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৪৬

যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস-২০১৯ পালন করছে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়-বুটেক্স।

সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় সংগীতের তালে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কার্যসূচি উদ্বোধন করেন টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আবুল কাশেম।

পরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী বুটেক্স ছাত্রলীগ এবং সাধারণ শিক্ষার্থীরা প্রভাতফেরিতে অংশ নেয়। প্রভাতফেরিটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে শুরু করে তেজগাঁও সাতরাস্তা হয়ে আবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে এসে শেষ হয়।

এরপর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, সব ডিন ও বিভাগীয় প্রধানদের নিয়ে ভাষা শহীদদের প্রতি পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে গভীর শ্রদ্ধা নিবেদন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আবুল কাশেম।

একে একে শ্রদ্ধা জানায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, কর্মকর্তা ও কর্মচারী সমিতি, বুটেক্স  ছাত্রলীগ, বিভিন্ন হল শাখা ছাত্রলীগ এবং বুটেক্সে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ও সাংবাদিক সমিতি।

পরবর্তী সময়ে আলোচনা সভায় অংশ নেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী-শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীরা। বুটেক্স ছাত্রলীগের সাধারন সম্পাদক মাঈনুল ইসলাম লিংকনের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক মো. আবুল কাশেম। বক্তব্য দেন বুটেক্স ছাত্রলীগের সভাপতি নাজমুল আলম সাকিব, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ফরহাদ হোসেন এবং কর্মকর্তা-কর্মচারী সমিতির নেতারা।

প্রধান অতিথির বক্তৃতায় উপাচার্য বলেন, ‘বায়ান্নর ভাষা আন্দোলনের মাধ্যমে যে স্বাধীনতার স্বপ্নের বীজ বপিত হয়েছিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ৭১ এর মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে তার সফল পরিসমাপ্তি হয়। আর বর্তমান সময়ে বঙ্গবন্ধুর  সোনার বাংলা গড়ে তোলার স্বপ্ন পূরণে কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উন্নত বিশ্বের কাতারে দাঁড়াতে প্রধানমন্ত্রীর হাতকে আরো শক্তিশালী করতে বুটেক্স পরিবার সবসময় সচেষ্ট থাকবে।’

(ঢাকাটাইমস/২১ফেব্রুয়ারি/এমএম/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :