দুই বাংলার শিল্পীদের ‘রবীন্দ্র-নজরুল উৎসব’

বিনোদন প্রতিবেদক
 | প্রকাশিত : ২১ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:০৮

বছর দশেক আগে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সৃষ্টিকে পাথেয় করে কলকাতার ছায়ানট পথচলা শুরু করে। প্রতি বছর নজরুল মেলা আয়োজনের পাশাপাশি সারা বছর ধরে নানা কর্মসূচির মধ্য দিয়ে সংগঠনটি এগিয়ে চলেছে।

তার ধারাবাহিকতায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ছায়ানট ২৩ ও ২৪ ফেব্রুয়ারি নিউটাউনের নজরুলতীর্থে আয়োজন করতে চলেছে দুই বাংলার শিল্পীদের সমন্বয়ে দুই দিনব্যাপী রবীন্দ্র-নজরুল উৎসব ‘সীমানা ভুলে এক সুরে রবীন্দ্র-নজরুলে’।

আয়োজনের প্রথম দিন রবীন্দ্রনাথ ঠাকুর ও দ্বিতীয় দিন কাজী নজরুল ইসলাম সম্পর্কিত গান, কবিতা পাঠ অনুষ্ঠিত হবে। সঙ্গে বিশেষ আকর্ষণ হিসেবে থাকবে ‘লাইভ পেন্টিং’, অংশগ্রহণে- বাংলাদেশ ও কলকাতার বিশিষ্ট শিল্পীবৃন্দ ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শ্রীমতী কল্যানী কাজী, ডঃ শ্রীকুমার চট্টোপাধ্যায়, শ্রী রাজেশ্বর ভট্টাচার্য্, শ্রী অলক রায় চৌধুরী, শ্রী প্রবুদ্ধ রাহা, শ্রীমতী সুস্মিতা গোস্বামী, পন্ডিত মল্লার ঘোষসহ আরও অনেকে।

বাংলাদেশ থেকে বিশিষ্ট চিত্রশিল্পী সোহাগ পারভেজের নেতৃত্বে আটজন চিত্রশিল্পী এই অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। একক এবং সমবেত ভাবে প্রায় ৩০০ জন শিল্পী দুইদিনের এই উৎসবে অংশগ্রহণ করবেন।

সমবেতভাবে রবীন্দ্র সংগীত ও নজরুলগীতি পরিবেশনায় পতত্রী, রবি মল্লার, রবি ছন্দম, ঐকান্তিক, আনন্দধারা, সুরপিয়াসী, বিষেরবাঁশী ও ছায়ানটের শিল্পীবৃন্দ। দর্পনারায়ণ চট্টোপাধ্যায় পরিচালিত ‘পুনশ্চ’ নিবেদিত অর্ধশত কন্ঠে রবীন্দ্রনাথের ধ্রুপদাঙ্গের গান পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা হবে।

অ্যাডামস জোমোমোর পক্ষ থেকে সার্বিক সহযোগিতায় থাকবেন শ্রী অরুণাভ ঘোষ। সমগ্র অনুষ্ঠানটির পরিকল্পনা ও পরিচালনায় সোমঋতা মল্লিক আয়োজকরা দুই বাংলার সকল রবীন্দ্র- নজরুলপ্রেমীদের এই উৎসবে সামিল হওয়ার আহ্বান জানিয়েছেন ।

ঢাকাটাইমস/২১ ফেব্রুয়ারি/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :