৮২.৫ মিটার উপর থেকে আসা বলে ক্যাচ

প্রকাশ | ২১ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:২৩ | আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:২৭

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

৮২.৫ মিটার উপর থেকে আসা বলে ক্যাচ নিয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম লেখালেন অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দলের উইকেটরক্ষক-ব্যাটসম্যান আলিসা হিলি। এর আগের রেকর্ডটি ছিল ইংল্যান্ডের ক্রিস্টান বাউমগার্টনারের। ২০১৬ সালের নভেম্বর মাসে ৬২ মিটার উপর থেকে আসা বলে ক্যাচ নিয়েছিলেন তিনি। ইংল্যান্ডের সাবেক অধিনায়ক নাসের হুসাইন একবার ৪৯ মিটার উপর থেকে আসা বল ক্যাচ ধরে রেকর্ড গড়েছিলেন।

আগামী বছরের ২১ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়ায় শুরু হবে আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসর। টুর্নামেন্ট শুরু হতে পুরো এক বছর বাকি। বৃহস্পতিবার শুরু হয়েছে বিশ্বকাপের টিকিট বিক্রি। দর্শকদের মধ্যে উন্মাদনা বাড়াতে তাই ভিন্ন একটি উদ্যোগ গ্রহণ করে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অনুষ্ঠিত হয় আলিসা হিলির এই রেকর্ড গড়ার পর্ব। সেখানে ড্রোনের মাধ্যমে উপর থেকে বল ফেলা হয়। মাঠে দাঁড়িয়ে ক্যাচ ধরেন হিলি। ৬৫.২ ও ৭২.৩ মিটার উপর থেকে আসা বল ক্যাচ ধরার পর হিলির চূড়ান্ত রেকর্ড হচ্ছে ৮২.৫ মিটার। গত মাসে এই পর্বটি অনুষ্ঠিত হয়। কিন্তু বৃহস্পতিবার বিশ্বকাপের টিকিট বিক্রির শুরুর দিন বিষয়টি প্রকাশ্যে এসেছে।

মেলবোর্নে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী বছরের ৮ মার্চ। ফাইনাল ম্যাচের দিনটি আন্তর্জাতিক নারী দিবস। সামনের বিশ্বকাপে আন্তর্জাতিক নারী দিবসের দিন একটি রেকর্ড গড়ার কথা ভাবছে কর্তৃপক্ষ। আন্তর্জাতিক কোনো নারী ক্রীড়া ইভেন্টে স্টেডিয়ামে এখন পর্যন্ত সবচেয়ে বেশি দর্শক হয়েছিল ১৯৯৯ সালের ফিফা নারী বিশ্বকাপের ফাইনাল ম্যাচে। ওই ম্যাচে দর্শক সংখ্যা ছিল ৯০,১৮৫ জন। আগামী বছর মেলবোর্নে হয়তো সেই রেকর্ডটি ভাঙবে।

আলিসা হিলির রেকর্ড গড়ার মুহূর্ত

(ঢাকাটাইমস/২১ ফেব্রুয়ারি/এসইউএল)