রোমে ভাষা শহীদদের স্মরণ

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ ফেব্রুয়ারি ২০১৯, ২২:৫০

‘একুশ মানে মাথা নত না করা’ এই প্রত্যয়ে রফিক, জব্বার, সফিউরদের স্মরণ করছে পুরো জাতি।

যাদের আত্মত্যাগের বিনিময়ে বাঙালি পেয়েছিল ভাষার অধিকার, সেইসব শহীদ স্মরণে বৃহস্পতিবার প্রথম প্রহরে জেগে উঠেছে সব শহীদ মিনার।

গর্ব আর শোকের মধ্যদিয়ে বাংলাদেশ দূতাবাস আয়োজিত ভিত্তোরিওস্থ রোমের অস্থায়ী শহীদ মিনারে প্রবাসী বাংলাদেশিরা ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

২১'র প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা প্রথমে জানান ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার।

এরপর ইতালি আওয়ামী লীগের সভাপতি ইদ্রিস ফরাজী ও সাধারণ সম্পাদক হাসান ইকবালের নেতৃত্বে শহীদদের শ্রদ্ধা নিবেদন করেন। পরে বাংলাদেশ সমিতিসহ ইতালি যুবলীগ, মহিলা আওয়ামী লীগ এবং আওয়ামী লীগের সকল অঙ্গ সহযোগী সংগঠন, সামাজিক ও আঞ্চলিক সংগঠন শহীদ বেদীতে পুস্পস্তবক অর্পন করে।

এছাড়াও অল ইউরোপিয়ান বাংলা প্রেসক্লাব ও বাংলা প্রেসক্লাব ইতালির নেতৃবৃন্দ ১ মিনিট নীরবতার মাধ্যমে ভাষা শহীদদের শ্রদ্ধা নিবেদন করেন।

বঙ্গবন্ধুর অবদানকে স্মরণ করে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার বলেন, একুশের শিক্ষায় উদ্বুদ্ধ হয়ে আমাদের ঐতিহ্য বিশ্ববাসীর কাছে তুলে ধরতে হবে।

এছাড়াও বাংলাদেশ সমিতি, ইতালি আওয়ামী লীগ ও যুবলীগ নেতৃবৃন্দ মনে করেন বঙ্গবন্ধুর অবদান সুমোজ্জ্বল করার পাশাপাশি বাংলা ভাষার চর্চা বৃদ্ধি করতে হবে।

অমর একুশের চেতনাকে ধারণ করে পৃথিবীর নানা ভাষাভাষী মানুষের সাথে নিবিড় যোগসূত্র স্থাপিত হোক, গড়ে উঠুক নিজস্ব ভাষা ও সংস্কৃতির বর্ণাঢ্য বিশ্ব।

(ঢাকাটাইমস/২১ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :