চকবাজারে ঘটনাস্থল পরিদর্শন তদন্ত কমিটির, পুলিশের মামলা

প্রকাশ | ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১১:০২

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

চকবাজারে ভয়াবহ আগুনে ক্ষতিগ্রস্ত ভবনগুলো রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউকের) অনুমোদিত কিনা, তা নিশ্চিত করে জানাতে পারেননি রাজউক কর্মকর্তারা।

শুক্রবার সকালে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) গঠিত ১১ সদস্যের দল ঘটনাস্থল পরিদর্শনে যায়। এসময় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন কমিটির সদস্য ও রাজউকের অথরাইজড অফিসার মো. নুরুজ্জামান জহির।

তিনি বলেন, ‘সরকারি ছুটির কারণে কাগজপত্র দেখা সম্ভব হয়নি। এ বিষয়ে এখনো খোঁজ খবর নেয়া সম্ভব হয়নি।’

রাজউক কর্মকর্তা নুরুজ্জামান জহির বলেন, ‘আপনাকে (সাংবাদিক) বুঝতে হবে এটা পুরান ঢাকা। এখানে অনেক আগে থেকেই ভবন তৈরি হচ্ছে। এ বিষয়ে রাজউক অনেকদিন ধরে কাজ করছে। তবে সবার আগে দরকার সচেতনতা। এভাবে ভবন নির্মাণের নিয়ম নেই বলেও জানান তিনি।

শুক্রবার  সকাল সোয়া ৯টার ডিএসসিসির গঠিত ১১ সদস্যের দল ঘটনাস্থল পরিদর্শনে যায়।  

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) প্রধান প্রকৌশলী রেজাউল করিমকে আহ্বায়ক করে গঠিত কমিটির সদস্যরা হলেন প্রফেসর ড. মেহেদী আহমেদ আনসারী (পুর কৌশল বিভাগ-বুয়েট), প্রফেসর ড. ইশতিয়াক আহমেদ (পুর কৌশল বিভাগ-বুয়েট), লেফটেন্যান্ট কর্নেল এস এম জুলফিকার রহমান (পরিচালক-ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স),  আসাদুজ্জামান (অতিরিক্ত প্রধান প্রকৌশলী-ডিএসসিসি), জাফর আহম্মেদ (অতিরিক্ত প্রধান প্রকৌশলী-ডিএসসিসি), সিরাজুল ইসলাম (প্রধান নগর পরিকল্পনাবিদ-ডিএসসিসি), নুরুল ইসলাম (তত্ত্বাবধায়ক প্রকৌশলী-রাজউক),   শাহ আলম (পরিচালক-রাজউক),নুরুজ্জামান জহির (অথরাইজড অফিসার-রাজউক) ও সদস্য সচিব মুন্সী মো. আবুল হাসেম (তত্ত্বাবধায়ক প্রকৌশলী-ডিএসসিসি)।

অগ্নিকাণ্ডের ঘটনায় সুরক্ষাসেবা বিভাগ সংশ্লিষ্ট জরুরি কার্যক্রম সমন্বয়ের জন্য একটি কন্ট্রোল রুম স্থাপন করেছে। কন্ট্রোল রুমটির সার্বিক কার্যক্রম তত্ত্বাবধান করবেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষাসেবা বিভাগের অতিরিক্ত সচিব জনাব প্রদীপ রঞ্জন চক্রবর্তী। কন্ট্রোল রুমের কার্যক্রম চলবে শুক্রবার রাত ১২টা পর্যন্ত।

এছাড়া ১২ সদস্যের আরেকটি কমিটি ঘোষণা করছে শিল্প মন্ত্রণালয়। শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মফিজুল হককে প্রধান করে এ কমিটি করা হয়। কমিটিকে পাঁচদিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। ওই ঘটনায় অবহেলার অভিযোগ এনে অজ্ঞাত ১০/১২ জনকে আসামি করে মামলা দায়ের করেছে পুলিশ।

রাজধানীর চকবাজারের চুড়িহাট্টায় অগ্নিকাণ্ডের কারণ উদঘাটনসহ দুর্ঘটনার সার্বিক বিষয় সরেজমিন তদন্তপূর্বক মতামত ও সুপারিশ প্রতিবেদন দাখিলের জন্য পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষাসেবা বিভাগ।

বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষাসেবা বিভাগের উপসচিব শহীদ মোহাম্মদ ছাইদুল হক স্বাক্ষরিত এক অফিস আদেশে এ কমিটি গঠন করা হয়।

মন্ত্রণালয়ের সুরক্ষাসেবা বিভাগের অতিরিক্ত সচিব (অগ্নি অনুবিভাগ) প্রদীপ রঞ্জন চক্রবর্তীকে কমিটির আহ্বায়ক করা হয়েছে। কমিটির সদস্য হিসেবে রয়েছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল (অব.) আলী আহম্মেদ খান, ঢাকা জেলার একজন অতিরিক্ত জেলা প্রশাসক, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের যুগ্ম সচিব পযায়ের একজন কর্মকর্তা ও ঢাকা মেট্রোপলিটন পুলিশের লালবাগ জোনের উপপুলিশ কমিশনার।

বুধবার রাতের ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত ৮১জন। হাসপাতালে ভর্তি রয়েছেন অন্তত ৪১জন। তবে সরকারের পক্ষ থেকে  বলা হয়েছে  নিহতের সংখ্যা কমপক্ষে ৬৭ জন। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ৪৫জনের লাশ শনাক্ত করেছে নিহতদের আত্মীয় স্বজনরা। তাদের কাছে লাশ হস্তাস্তর করা হয়েছে।   

ঢাকাটাইমস/২২ফেব্রুয়ারি/ওআর