ফ্রান্সে বাঙালিদের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

ফ্রান্স প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৩৭ | প্রকাশিত : ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১২:২৪

বিনম্র শ্রদ্ধায় ফ্রান্সে পালন করা হলো অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। একুশের সবচেয়ে বড় আয়োজন ছিল জুরেস পার্কে। সেখানে অস্থায়ী শহীদ মিনার নির্মাণ করে একুশে উদ্‌যাপন পরিষদ ফ্রান্স।

বিকাল তিনটায় ফ্রান্সে বাংলদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন স্থানীয় মেয়রকে সঙ্গে নিয়ে শহীদ বেদিতে ফুল দিয়ে এর আনুষ্ঠানিকতা শুরু করেন।

এরপর ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানায় বাংলাদেশ দূতাবাস প্যারিস, সম্মিলিত একুশ উদযাপন পরিষদ ফ্রান্স, সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগ, ফ্রান্স আওয়ামী লীগ, ফ্রান্স আওয়ামী লীগ স্বমন্বয় কমিটি, মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ ফ্রান্স, জিয়ার সৈনিক ফ্রান্স , বাংলাদেশ অ্যাসোসিয়েশন, জাতীয় পার্টি ফ্রান্স, জাতীয় শ্রমিক লীগ , প্যারিস মহানগর আওয়ামী লীগ, সর্ব ইউরোপিয়ান যুবদল, ফ্রান্স যুবলীগ, ফ্রান্স ছাত্রলীগ, অল ইউরোপিয়ান বাংলা প্রেসক্লাব, প্যারিস বাংলা প্রেসক্লাব, ইউরোপিয়ান প্রবাসী বাংলাদেশী অ্যাসোসিয়েশন ইপিবিএ, স্বরলিপি সাংস্কৃতিক শিল্পী গোষ্ঠী, ছাতক দোয়ারা জনকল্যাণ পরিষদ,

গাজীপুর জেলা সমিতি, সুনামগঞ্জ সদর ওয়েল ফেয়ার অ্যাসোসিয়েশন, জালালাবাদ অ্যাসোসিয়েশন, গাজীপুর জেলা সমাজ কল্যাণ সমিতি, বিয়ানীবাজার উপজেলা সমাজ কল্যাণ সমিতি, বিয়ানীবাজার সমাজ কল্যাণ সমিতি, চাঁদপুর জন কল্যাণ সমিতি , বিয়ানীবাজার জনকল্যাণ ট্রাস্ট, সংলাপ পাঠক মেলা, কুমিল্লা মহানগর অ্যাসোসিয়েশন ফ্রান্স, বরিশাল বিভাগীয় কমিউনিটি, সিলেট বিভাগ সমাজ কল্যাণ সমিতি, বরিশাল বিভাগীয় কল্যাণ পরিষদ,

কানাইঘাট অ্যাসোসিয়েশন ফ্রান্স, বাংলাদেশ মানবাধিকার কমিশন ফ্রান্স, দিরাই উপজেলা সমাজ কল্যাণ সমিতি, রংপুর বিভাগ সমিতি ফ্রান্স, কুলাউড়া ওয়েল ফেয়ার অ্যাসোসিয়েশন, অ্যাসোসিয়েশন সাই পারি, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ প্যারিস ফ্রান্স, সুনামগঞ্জ জেলা সমাজ কল্যাণ সমিতি, বিশ্বনাথ উপজেলা অ্যাসোসিয়েশন , কসবা খাসা ওয়েলফেয়ার ট্রাস্ট, দোহার নবাবগঞ্জ ঐক্য পরিষ, ফসে আভেক রাব্বানী, ফ্রান্স বাংলা স্কুল , সুরঞ্জিত সেন গুপ্ত পরিষদ।

আর্টিস্ট আংট, বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ ফ্রাঁন্স, নারায়ণগঞ্জ জেলা সমিতি, ইপিএস বাংলা।

সব শ্রেণিপেশার মানুষের পদচারণে মুখরিত হয়ে ওঠে অস্থায়ী শহীদ মিনার প্রাঙ্গণ। এ সময় বিভিন্ন দেশের নাগরিকদেরও বেদিতে ফুল দিতে দেখা যায়।

সকাল ৯টায় বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত করা হয়। বিকাল সাড়ে ৫টায় দূতাবাসের কর্মকর্তারা অস্থায়ী শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে পুষ্পস্তবক অর্পণ করেন।

এরপর অনুষ্ঠিত হয় আলোচনা সভা। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সকালে ইউনেস্কোতে সেমিনার ও স্থানীয় মেরীতে (সিটিসিটিকর্পোরেশন) ভাষা দিবসের অনুষ্ঠান আয়োজন করা হয়।

একুশের প্রথম প্রহরে লা করনভ বিডি হলে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অপর্ণের আয়োজন করে ফ্রান্স আওয়ামী লীগ।

এ সময় ফ্রান্স আওয়ামী লীগসহ কয়েকটি সামাজিক সংগঠন পুষ্পস্তবক অপর্ণ করে । প্যারিসের বাহিরে তুলুজ শহরে আয়োজন করা হয় অমর একশে। সেখানে আয়োজক তুলুজ বাংলাদেশী কমিউনিটি অ্যাসোসিয়েশন, তারা শিশুদের চিত্রাঅঙ্কন প্রতিযোগিতার আয়োজন করে ।

ঢাকাটাইমস/২২ফেব্রুয়ারি/ওআর

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :