‘জীবনব্যাপী শিক্ষা একুশ শতকের উন্নয়নের মূল চালিকাশক্তি’

প্রকাশ | ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:১৩ | আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৪৪

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস

টেকসই উন্নয়নে জীবনব্যাপী শিক্ষার ওপর গুরুত্বারোপ করেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। বলেন, একুশ শতকের উন্নয়নের মূল চালিকাশক্তি জীবনব্যাপী শিক্ষা। এই শিক্ষা বৈশ্বিক অর্থনীতির সবচেয়ে বড় সেক্টর, যা দ্রুত বর্ধিত হচ্ছে। তাই শিক্ষা পদ্ধতিতে জীবনব্যাপী শিক্ষাকে অবিচ্ছেদ্য অংশ করতে হবে।

শুক্রবার রাজধানীর আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মাল্টিপারপাস হলে অনুষ্ঠিত ‘লাইফ লং লার্নিং ইন ডেভেলপিং কান্ট্রিজ উইথ স্পেশাল রেফারেন্স টু বাংলাদেশ’ শিরোনামের আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী বলেন, জন্ম থেকেই শুরু হয় জীবনব্যাপী শিক্ষার। মৃত্যু পর্যন্ত চলতে থাকে এই শিক্ষা। এটাই হলো লাইফ লং লার্নিং বা জীবনব্যাপী শিক্ষা।

ঢাকা আহ্ছানিয়া মিশনের বাংলাদেশ ইনস্টিটিউট অব লাইফ লং লানিং (বিল)-এর উদ্যোগে আয়োজিত আন্তর্জাতিক এই সম্মেলনের সহযোগিতা করেন ইউনেস্কো।

ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রেসিডেন্ট কাজী রফিকুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি অব কোপেন হেগেন’র (ডেনমার্ক) প্রফেসর এন্ডার্স হোল্ম এবং ইউনেস্কো ঢাকা অফিসের অফিসার ইনচার্জ সান লি।

ঢাকা টাইমস/২২ফেব্রুয়ারি/এমআর