কাতারে আলনূরের বাংলা ভাষা সন্ধ্যা

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৫৯

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে কাতারে বাংলা ভাষা সন্ধ্যা অনুষ্ঠিত হয়েছে। আলনূর কালচারাল সেন্টারের উদ্যোগে শুক্রবার দোহার বিন যাইদ সেন্টারে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আলনূর গবেষণা ও প্রকাশনা পরিচালক অধ্যাপক আমিনুল হকের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন কাতার বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক আনোয়ারুল হাসান আর বিশেষ অতিথি ছিলেন আলনূর শিক্ষা বিভাগীয় পরিচালক প্রকৌশলী সালাহউদ্দিন।

সালেহ নূরুন্নবীর উপস্থাপনায় প্রাণবন্ত এ বাংলা সন্ধ্যায় সদ্যপ্রয়াত কবি আল মাহমুদের জীবন ও সাহিত্যকর্মের ওপর আলোকপাত করেন বাংলাদেশ স্কুল অ্যান্ড কলেজের প্রভাষক আবু শামা আর শেকড়সন্দ্ধানী লেখক শফিউদ্দিন সরদারের ঐতিহাসিক উপন্যাস গ্রন্থাবলি নিয়ে আলোচনা করেন বাংলাদেশ স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক তাফসিরুদ্দিন। ইসলামের দৃষ্টিতে বিশুদ্ধ মাতৃভাষা চর্চার গুরুত্ব বিষয়ে বক্তব্য দেন আলনূর শিক্ষা সহকারী মাওলানা মুস্তাফিজুর রহমান।

কবিতা আবৃত্তিতে অংশ নেন সাংবাদিক শাহাবুদ্দিন শামিম, কবি মফিজুর রহমান ও প্রকৌশলী তানিম আহমেদ। শিশু-কিশোরদের জন্য আয়োজিত বাংলা বর্ণমালা প্রতিযোগিতার তত্ত্বাবধানে ছিলেন প্রকৌশলী বুলবুল আহমদ ও প্রকৌশলী মনিরুল হক। মহিলাদের উদ্দেশে বক্তব্য দেন আলেমা সারা মাহমুদ।

অনুষ্ঠানের শুরুতে কুরআন তেলাওয়াত করেন হাফেজ আবদুর রহমান আর শেষে মোনাজাত করেন মাওলানা ইউসুফ নূর।

ড. আনোয়ারুল হাসান ঘরোয়া পরিবেশে বিশুদ্ধ মাতৃভাষা চর্চার ব্যাপারে যত্নবান হওয়ার জন্য প্রবাসী মায়েদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, আল মাহমুদ ছিলেন কাব্যজগতে ইসলামি চেতনার বাতিঘর আর আলনূর সেন্টার হলো ইসলামি সংস্কৃতি ও দেশীয় ঐতিহ্যের ইউনিক প্রতিষ্ঠান।

প্রভাষক আবু শামা বলেন, সমকালীন শ্রেষ্ঠ কবি আল মাহমুদ ছিলেন আবহমান গ্রামবাংলার মেহনতি মানুষের কাব্যকণ্ঠ এক নন্দিত লোকজ কবি। তার অনবদ্য সৃষ্টি সোনালি কাবিনের প্রতিদ্বন্দ্বী আজও তৈরি হয়নি।

মরহুম শফিউদ্দিন সরদারকে কালজয়ী ঐতিহাসিক ঔপন্যাসিক আখ্যায়িত করে তাফসিরুদ্দিন বলেন, গৌড় থেকে সোনারগাঁও পর্যন্ত বিস্তৃত বাংলার কয়েক শতাব্দীর গৌরবময় মুসলিম শাসনের ইতিবৃত্ত কাহিনি আকারে তুলে ধরে আমাদের জাতীয় ইতিহাসকে সমৃদ্ধ করে গেছেন। পাঠক নন্দিত ইসলামি ঔপন্যাসিক শফিউদ্দিন সরদারের রাষ্ট্রীয়ভাবে মূল্যায়ন না হলে ও এদেশের তাওহিদি জনতার হৃদয়ে তিনি থাকবেন স্বমহিমায় ভাস্বর, এতে কোনো সন্দেহ নেই।

(ঢাকাটাইমস/২৩ফেব্রুয়ারি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :