র‌্যাগিংয়ের বিরুদ্ধে দৃঢ় প্রত্যয় জাবি প্রশাসনের

জাবি প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:২১

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে র‌্যাগিংমুক্ত রাখার দৃঢ় প্রত্যয়ে র‌্যাগিংবিরোধী সচেতনতামূলক র‌্যালি ও সভা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। স্নাতক (সম্মান) প্রথম বর্ষের শিক্ষার্থীদের (৪৮তম আবর্তন) প্রবেশিকা ক্লাস উপলক্ষে বিশ্ববিদ্যালয় প্রশাসন র‌্যাগিংবিরোধী দুই দিনব্যাপী বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।

রবিবার প্রথম দিন বেলা সাড়ে এগারোটায় বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে প্রধান অতিথি হিসেবে র‌্যালির উদ্বোধন করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এমপি।

উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের নেতৃত্বে র‌্যালিটি কেন্দ্রীয় শহীদ মিনার থেকে ক্যাম্পাস প্রদক্ষিণ করে সেলিম আল দীন মুক্তমঞ্চে গিয়ে শেষ হয়।

‘ধর্মীয় দৃষ্টিকোণ থেকে র‌্যাগিংয়ের প্রশ্রয় নেই’ উল্লেখ করে ডা. এনামুর রহমান বলেন, ‘প্রত্যেক ধর্মেই বড়দেরকে সম্মান করা, সমবয়সীদের সঙ্গে সৎ ব্যবহার করা এবং ছোটদের স্নেহ করার কথা বলা আছে। ধর্মীয় বিধানমতে, আমরা সিনিয়র যারা আছি, তারা নতুনদের নিজেদের ভাই-বোনের মতো করে দেখবো এবং যতœ নেবো। যেন তারা নতুন পরিবশে এসে চিন্তামুক্ত থেকে নিজেদের খাপ খাইয়ে নিতে পারেন।’

‘র‌্যাগিং বন্ধে সবার আগে বিবেককে জাগ্রত করতে হবে’ উল্লেখ করে তিনি বলেন, ‘ভয়- ভীতি বা শাসন দিয়ে কোনো কিছু প্রতিষ্ঠিত হয় না। এটা মানসিক ব্যাপার, নির্মাণের ব্যাপার। আমরা আমাদের বিবেককে জাগ্রত করবো, বিবেকহীনের মতো কোনো আচরণ করবো না। যারা নতুন আসছেন, তারা ভবিষ্যতের প্রজন্ম। তাদেরকে গড়ে তোলার দায়িত্বও আমাদের।’

সভাপতির বক্তব্যে উপাচার্য ড. ফারজানা ইসলাম বলেন, ‘দেশের সব বিশ্ববিদ্যালয়েই র‌্যাগিংয়ের বিরুদ্ধে সচেতনতাবোধ তৈরি হয়েছে। এই সচেতনতা বাড়াতেই আমরা একত্রিত হয়েছি। অত্যাচারের মধ্য দিয়ে নয়, ভালোবাসা ও স্নেহের মধ্য দিয়ে সত্যিকারের সুসম্পর্ক গড়ে ওঠে।’

কোনো পীড়নের শিকার হলে নতুন শিক্ষার্থীদের স্ব স্ব বিভাগ, অনুষদ এবং প্রশাসনকে জানানোর অনুরোধও জানান তিনি।

র‌্যালি শেষে সেলিম আল দীন মুক্তমঞ্চে সংক্ষিপ্ত সমাবেশে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মো. নুরুল আলম, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. আমির হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, ছাত্রকল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. রাশেদা আখতার প্রমুখ বক্তব্য দেন।

সোমবার বিশ্ববিদ্যালয়ের ‘অমর একুশ’ ভাস্কর্যের সামনে থেকে বেলা এগারোটায় র‌্যাগিংবিরোধী র‌্যালি শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে পুরনো কলাভবনে গিয়ে শেষ হবে।

(ঢাকাটাইমস/২৪ফেব্রুয়ারি/প্রতিবেদক/এআর)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :