ইসলামী আদর্শ ও মূল্যবোধ প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু

সফিউল আযম
 | প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:১৯

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর স্বল্পকালীন শাসনকালে দেশ ও জাতির সার্বিক কল্যাণের জন্য নানামুখি পদক্ষেপ গ্রহণ করেছিলেন। এর মধ্যে অর্থনৈতিক, সামাজিক এবং ভৌত অবকাঠামোগত পদক্ষেপ যেমন ছিলো, তেমনি মুসলিম সংখ্যাগরিষ্ঠ বাংলাদেশের মানুষের ধর্মীয় অনুভূতি ও মূল্যবোধের কথা মনে রেখে তিনি ইসলামের প্রচার-প্রসারে বাস্তবভিত্তিক ও কার্যকরী নানা ব্যবস্থা গ্রহণ করেছিলেন। দেশগঠনসহ ইসলামের কল্যাণেও বঙ্গবন্ধুর অবদান অবিস্মরণীয়। বিশেষ করে ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠার মাধ্যমে ইসলাম প্রচার-প্রসার কার্যক্রমকে তিনি দৃঢ় প্রাতিষ্ঠানিক ভিত্তি প্রদান করেন। আজ বঙ্গবন্ধু প্রতিষ্ঠিত ইসলামিক ফাউন্ডেশনের ব্যাপক ও বহুমুখী জনকল্যাণমূলক কার্যক্রম দেখে অনুধাবন করা যায় যে, তিনি কতটা দূরদৃষ্টিসম্পন্ন এবং সত্যিকারের সফল দেশনায়ক ছিলেন। মুক্তিযুদ্ধের সময় স্বাধীনতাবিরোধী একটি মহল ইসলামের বিকৃত ব্যাখ্যা করে গণহত্যাসহ দেশবিরোধী অপতৎপরতায় লিপ্ত হয় এবং পবিত্র ইসলামের ওপর কালিমা লেপন করে ইসলাম ও মুসলমানদের হেয় করে। দূরদর্শী বঙ্গবন্ধু এই প্রেক্ষাপটে ইসলামের শান্তি ও কল্যাণের আদর্শ প্রচার নিশ্চিত করার মানসেই ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছিলেন। এছাড়া ইসলামের কল্যাণে তিনি আরও বেশকিছু যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেন।

বিষয়গুলো অনুধাবন করে ড. মো. আশিকুর রহমান বিপ্লব রচনা করেছেন এক অনবদ্য দলিল “ইসলামী আদর্শ ও মূল্যবোধ প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান”। বাংলাদেশের মুক্তিযুদ্ধ, ইসলাম ও বঙ্গবন্ধুর দৃষ্টিভঙ্গি, বঙ্গবন্ধুর জীবনে ইসলামের প্রভাব, স্বাধীনতা প্রসঙ্গে ইসলামের দৃষ্টিভঙ্গি ও বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ প্রসঙ্গে ইসলামের দৃষ্টিভঙ্গি ও বঙ্গবন্ধু, ইসলামে মাতৃভূমি, মাতৃভাষার প্রতি ভালবাসা ও বাংলাদেশের প্রেক্ষাপটে বঙ্গবন্ধুর অবদান, মাতৃভাষা রক্ষা ও উন্নয়নে বঙ্গবন্ধুর অবদান ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা  করা হয়েছে।

স্বাধীনতা-উত্তর বাংলাদেশে ইসলামের প্রচার ও প্রসারে বঙ্গবন্ধু গৃহীত পদক্ষেপসমূহ। আর তা হচ্ছে ইসলাম প্রচার-প্রসারে জাতির জনক বঙ্গবন্ধুর অবদান, ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা, মাদরাসা শিক্ষাবোর্ড পুনর্গঠন করা, তাবলীগ জামাতের বিশ্ব ইজতেমার জন্য জমি প্রদান, পবিত্র হজ্জব্রত পালনের সরকারি অনুদানের ব্যবস্থা করা, বেতার ও টিভিতে কুরআন তিলাওয়াত প্রচার, ও.আই.সি’র অন্তর্ভুক্তি, জাতীয় পর্যায়ে ঈদে মিলাদুন্নবী সা. পালন, মদ. জুয়া, হাউজি ও অসামাজিক কার্যকলাপ নিষিদ্ধকরণ এবং শাস্তির বিধান, রাশিয়াতে প্রথম তাবলীগ জামাত প্রেরণের ব্যবস্থা, আরব-ইসরাঈল যুদ্ধে আরব বিশ্বের পক্ষ সমর্থন ও সাহায্য প্রেরণ, মুসলিম বিশ্বে মর্যাদা ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা উপস্থাপন করা হয়েছে। 

ইসলামী আদর্শ ও মূল্যবোধ প্রতিষ্ঠা, ইসলাম, সাম্প্রদায়িকতা ও বঙ্গবন্ধুর দৃষ্টিভঙ্গি, বঙ্গবন্ধু ও ইসলামী আদর্শ ও মানবতার বিকাশ, ইসলামি মূল্যবোধ ও বঙ্গবন্ধুর পররাষ্ট্রনীতি, ইসলাম বিষয়ক উন্নয়নে বঙ্গবন্ধুর অবদান, বঙ্গবন্ধুর বক্তৃতা ও ভাষণে ইসলামি ভাবধারা, আইন প্রণয়নে বঙ্গবন্ধুর ইসলামি চেতনার বিকাশ।ধর্মনিরপেক্ষতা, ইসলাম ও বঙ্গবন্ধুর দৃষ্টিভঙ্গি, ধর্মনিরপেক্ষতাপরিচিতি ও মূল্যায়ন, বঙ্গবন্ধু ধর্মীয় চেতনা, সাম্প্রদায়িকতা নয়, মানবতাই মূলশক্তি ইত্যাদি বিষয়ে আলোকপাত করা হয়েছে।

এ গ্রন্থে বঙ্গবন্ধুর বিরুদ্ধে ধর্মান্ধরা যে অভিযোগ করে তার অসারতা খুঁজে পাওয়া যাবে। পাঠক খুঁজে পাবে ইসলামের মূল্যবোধে উজ্জিবীত প্রকৃত ইসলামে বিশ্বাসী এক মর্দে মুমিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

বইটি প্রকাশ করেছে চিত্রা প্রকাশনী, পৃষ্ঠা ৩৬৩ এবং দাম ৫৮০ টাকা। বইটি একুশে বইমেলার ৫৬৮ নং স্টলে পাওয়া যাচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :