লেসথোতে বাংলাদেশি সমাজকল্যাণ বিশেষজ্ঞের কৃতিত্ব

হাসান মাসুম, লেসথো
 | প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারি ২০১৯, ২০:০৫

খন্দকার জাহির হোসেন। তার জন্ম ১৯৭০ সালের মে মাসে মাগুরা জেলার পুকুরিয়া গ্রামে। আলোকদিয়া উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি এবং ঢাকা কলেজ থেকে এইচএসসি পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ইন্সটিটিউট থেকে অনার্স ও মাস্টার্স শেষ করে কর্মক্ষেত্রে প্রবেশ করেন।

বাংলাদেশে ও প্রবাসে বিভিন্ন মেয়াদে চুক্তিভিত্তিক নিয়োগে কাজ করে তিনি স্বাচ্ছন্দ বোধ করেন। সম্প্রতি তিনি লেসথো এসেছেন এবং অর্থ মন্ত্রণালয়য়ে পরিবীক্ষণ ও মূল্যায়ন ( এমঅ্যান্ডই) বিশারদ হিসেবে যোগদান করেন।

বাংলাদেশ ছাড়াও তিনি ইরাক, আফগানিস্তান, তাজিকিস্থান, সুদান, সিয়রালিওন, সমালিল্যান্ডে কর্মরত ছিলেন।

বিশ্বব্যাংকের অর্থায়নে লেসথোতে যে প্রকল্পসমূহ বাস্তবায়ন হচ্ছে, সেই প্রকল্পসমূহের কাঠামো প্রণয়ন ও বাস্তবায়ন করতে অর্থ মন্ত্রণালয়ে তিনি ব্যস্ত রয়েছেন। বিগত পঞ্চবার্ষিকী পরিকল্পনায় লেসথোতে যে ত্রুটিসমূহ সেগুলো তিনি খুঁজে বের করেছেন এবং নুতন করে প্রকল্প বাস্তবায়ন নীতি প্রণয়ন করেছেন- যা প্রবাসী বাংলাদেশিদের জন্য গর্বের।

জাহির একজন প্রকৃতিপ্রেমিক। সিয়েরালিওন-এর আটলান্টিক সাগরের তীর এবং লেসথোর পর্বতমালা তার ভীষণ ভাল লেগেছে। লেসথোর প্রবাসী বাংলাদেশিদের সামাজিক আচার আয়োজন তিনি অত্যন্ত ভালবাসেন। তবে লেসথোতে সম্প্রতি হিউম্যান ট্রাফিকিং নিয়ে বাংলাদেশিদের সুনাম ক্ষুণ্ন হচ্ছে দেখে তিনি অত্যন্ত বিচলিত। বাংলদেশিদের কর্মসংস্থানের উদ্দেশ্যে লেসথো আসার বিষয়ে তিনি নিরুৎসাহিত করবেন বলে জানানান।

লেসথোতে বাংলদেশিদের কর্মসংস্থানের সুযোগ সম্পর্কে তিনি বলেন, সাধারণ শ্রমিকের জন্য বাংলাদেশ থেকে লেসথো না আসা ভাল। কারণ বিশ লাখ জনসংখ্যার দেশ লেসথো। সাধারণ কাজের সুযোগ কম।

ব্যক্তিগত জীবনে তার স্ত্রী কামরুন নাহার ঢাকায় আদমজী ক্যান্ট. কলেজে সহযোগী অধ্যাপিকা হিসেবে কর্মরত। তিনি এক কন্যা সন্তানের জনক।

(ঢাকাটাইমস/২৫ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :