বিমান ছিনতাই: পলাশসহ কয়েকজনকে আসামি করে মামলা

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:৪৯

রাষ্ট্রায়ত্ত সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিমান ছিনতাইয়ের ঘটনায় নিহত পলাশ আহমেদসহ কয়েকজনকে আসামি করে চট্টগ্রামের পতেঙ্গা থানায় মামলা করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ।

সোমবার রাতে চট্টগ্রাম বিমানবন্দরের প্রযুক্তি সহকারী দেবব্রত সরকার বাদী হয়ে এ মামলা করেন।

সন্ত্রাসবিরোধী আইন ২০১৩ এর ১৩ ও ৬ (১) ধারা এবং বিমান-নিরাপত্তা বিরোধী অপরাধ দমন আইন-১৯৯৭ এর ১১ (২) ও ১৩ (২) ধারায় মামলাটি করা হয়েছে বলে জানিয়েছেন পতেঙ্গা থানার ওসি উৎপল বড়ুয়া।

মামলায় পলাশ আহমেদের নাম উল্লেখ করা হয়েছে। আর কয়েকজনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে।

এই বিমান ছিনতাইচেষ্টায় একজনই জড়িত ছিলেন বলে জানানো হয়েছে। পলাশ আহমেদ নামে সেই যুবক রবিবার চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দরে কমান্ডো অভিযানে নিহত হন।

জানা গেছে, বিমান-নিরাপত্তা বিরোধী অপরাধ দমন আইনের ১১ (২) ধারা অনুযায়ী কোনো বিমান উড্ডয়নে থাকাকালে বল প্রয়োগের মাধ্যমে বা ভীতি প্রদর্শন বা অন্য কোনো উপায়ে বিমানটির নিয়ন্ত্রণ ব্যবস্থা দখলের চেষ্টা করলে তা হবে অপরাধ। এর শাস্তি কমপক্ষে ৫ বছর কারাদণ্ড, অনধিক ২০ বৎসর সশ্রম কারাদণ্ড অথবা যাবজ্জীবন কারাদণ্ড অথবা মৃত্যুদণ্ড।

আইনটির ১৩ (২) ধারা অনুযায়ী কোনো ব্যক্তি যদি বেআইনি ও ইচ্ছাকৃতভাবে কোনো বিমান উড্ডয়নে থাকাকালে সহিংস কাজ করেন, তাহলেও শাস্তি একই।

সন্ত্রাসবিরোধী আইনের ১৩ ধারায় সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড। ৬ (১) ধারায়ও সর্বোচ্চ শাস্তি একই।

রবিবার বিকালে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়নের পরপরই পলাশ অস্ত্রের ভয় দেখিয়ে জিম্মি করেন ক্রুদের।

ওই অবস্থায় বিমানের পাইলট চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরে বিমানটি নামান। পরে যাত্রী ও ক্রুদের নামিয়ে আনার পর কমান্ডো অভিযান চালানো হয়। নিহত হন পলাশ।

পরে জানা যায়, নিহত পলাশ চিত্রনায়িকা শিমলার স্বামী ছিলেন। সাড়ে ৩ মাস আগে শিমলা তাকে তালাক দেন।

তার কাছ থেকে একটি অস্ত্র উদ্ধারের কথা জানানো হলেও পরে পুলিশ জানায়, সেটি খেলনা পিস্তল।

ঢাকাটাইমস/২৫ফেব্রুয়ারি/ ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :