ডাকসুতে ২৩৭ ও হল সংসদে ৫৯৩ মনোনয়ন জমা

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০১৯, ০০:৩৯ | প্রকাশিত : ২৬ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:২৩

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের মনোনয়নপত্র জমা দেওয়ার সময়সীমা শেষ হয়েছে আজ মঙ্গলবার। ডাকসু ও হল সংসদের বিভিন্ন পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য মোট ৮৩০ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

এদিকে ছাত্রলীগের ডাকসু ও হল সংসদের কয়েকটি পদের মনোনয়নে পরিবর্তন আনা হয়েছে। প্রত্যাহার করা হয়েছে বিদ্রোহী প্যানেল। আর ভোটকেন্দ্র হলের বাইরে আনাসহ চার দাবিতে ভিসি চত্বরে আবার অনশনে বসেছেন ওয়ালিদ আশরাফ।

মঙ্গলবার মনোনয়নপত্র জমা দেওয়ার সময়সীমা শেষে ডাকসুর প্রধান রিটার্নিং কর্মকর্তা এস এম মাহফুজুর রহমান ঢাকাটাইমসকে জানান, ডাকসু ও হল সংসদের বিভিন্ন পদে মোট ৮৩০টি মনোনয়নপত্র জমা পড়েছে। এর মধ্যে কেন্দ্রীয় সংসদের ২৫ পদের বিপরীতে ২৩৭ জন, আর হল সংসদের ১৩ পদে ১৮টি হলে ৫৯৩ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

কোন পদে কতজন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন সেই হিসাব হাতে আসেনি জানিয়ে এস এম মাহফুজুর রহমান বলেন, যাচাই-বাছাই শেষে আগামী ৩ মার্চ চূড়ান্ত প্রার্থীর তালিকা প্রকাশ করা হবে।

ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১১ মার্চ ডাকসু ও হল সংসদ নির্বাচনে ভোট নেওয়া হবে।

মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে বুধবার দুপুর ১২টায় হলের নোটিশ বোর্ড এবং ডাকসুর ওয়েবসাইটে প্রাথমিক প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। কোনো প্রার্থী নিয়ে কারও আপত্তি থাকলে বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) দুপুর ১২টার মধ্যে হল সংসদ সভাপতির কাছে লিখিতভাবে অবহিত করতে হবে।

মনোনয়পত্র প্রত্যাহার করা যাবে ২ মার্চ দুপুর একটা পর্যন্ত। এরপর ৩ মার্চ বিকেল চারটায় চ’ড়ান্ত প্রার্থী প্রকাশ করা হবে।

ডাকসু নির্বাচনে মূলত আটটি প্যানেল দেখা যাচ্ছে। আওয়ামী লীগের ছাত্রলীগ, বিএনপির ছাত্রদল, বামজোট, জাসদ (ইনু) ছাত্রলীগ, জাসদ (আম্বিয়া) ছাত্রলীগ, বাংলাদেশ ছাত্রমৈত্রী, কোটা সংস্কার আন্দোলন, ছাত্রশক্তি। এ ছাড়া স্বতন্ত্র জোট, স্বাধিকার আন্দোলন নামের সংগঠন থেকে কেউ কেউ প্রাথী হয়েছেন।

ছাত্রলীগের ঘোষিত প্যানেলে কয়েকটি পদে পরিবর্তন

গত রবিবার (২৪ ফেব্রুয়ারি) ঘোষিত ছাত্রলীগের প্যানেলে ডাকসু ও হল সংসদের কয়েকটি পদে প্রার্থী পরিবর্তন করা হয়েছে। এ বিষয়টি নিশ্চিত করেছেন প্যানেলে মনোনীত এজিএস প্রার্থী ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন।

সোমবার রাতে সংগঠনের প্যাডে নতুন এই প্রার্থীদের নাম সংযোজন করা হয়।

জানা গেছে, সাংস্কৃতিক সম্পাদক পদে শামস ই নোমানের পরিবর্তে সদ্য সাবেক হওয়া সার্জেন্ট জহুরুল হক হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আসিফ তালুকদারকে, ছাত্র পরিবহন সম্পাদক পদে রাকিব হাওলাদারের পরিবর্তে শামস ই নোমানকে রাখা হয়েছে। প্যানেলের সদস্য পদে ইশাত কাশফিয়া ইরার পরিবর্তে কুয়েত মৈত্রী হল শাখা ছাত্রলীগের সভাপতি ফরিদা পারভীনকে আনা হয়েছে।

এ ছাড়া মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল সংসদে ছাত্রত্ব না থাকায় আব্দুল্লাহ সুবাইলকে সরিয়ে তার পরিবর্তে শাকিলকে ভিপি পদের জন্য মনোনয়ন দেওয়া হয়েছে।

গত রবিবার বিকাল তিনটায় ছাত্রলীগ মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলনে ডাকসু ও হল সংসদের প্যানেল ঘোষণা করে। ডাকসু প্যানেলে ভিপি পদে রয়েছেন ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন, জিএস পদে সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী ও এজিএস পদে ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন।

ছাত্রলীগের বিদ্রোহী প্যানেল প্রত্যাহার

ডাকসু ও হল সংসদ নির্বাচনের জন্য ছাত্রলীগের বিদ্রোহী প্যানেল প্রত্যাহার করে নিয়েছেন সংশ্লিষ্ট নেতারা।

সোমবার রাতে ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী অসাম্প্রদায়িক সাধারণ শিক্ষার্থীদের পরিষদ’ ব্যানারে প্যানেল ঘোষণাকারী সাবেক ছাত্রলীগ নেতাদের নিয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা বৈঠক করেন। ওই বৈঠকে বিদ্রোহী প্যানেল থেকে সরে আসার সিদ্ধান্ত হয়।

এর আগে সোমবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করে বিদ্রোহী প্যানেল ঘোষণা করেছিলেন সাবেক কমিটির নেতারা।

রাতের বৈঠকে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, উপ-দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, স্বেচ্ছাসেবক লীগ সভাপতি মোল্লা মো. আবু কাওসার, সাবেক স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. বদিউজ্জামান উপস্থিত ছিলেন।

মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে ছাত্রলীগের আগের কমিটির সহ-সভাপতি বিদ্রোহী প্যানেলের ভিপি প্রার্থী সোহান খান প্যানেল প্রত্যাহারের ঘোষণা দেন। এরপর ‘বিদ্রোহী’ প্যানেলের সদস্যদের সঙ্গে সেলফি তোলেন ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন।

প্যানেল প্রত্যাহারের সংবাদ সম্মেলনে সোহান খান বলেন, ‘গতকাল আওয়ামী লীগের নেতারা আমাদের ডেকেছিলেন। তারা আমাদের সঙ্গে কথা বলেছেন। আমরা তাদের কথায় সন্তুষ্ট। এ জন্য আমরা ঘোষিত প্যানেল প্রত্যাহার করছি।’ এ সময় তারা ছাত্রলীগ ঘোষিত প্যানেলকে জয়ী করার জন্য কাজ করারও ঘোষণা দেন।

ঘোষিত ওই প্যানেলে ভিপি (সহ সভাপতি) পদে ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় কমিটির সহসভাপতি সোহান খান, জিএস (সাধারণ সম্পাদক) পদে আমিনুল ইসলাম বুলবুল ও এজিএস (সহ সাধারণ সম্পাদক) পদে মো. রনিকে প্রার্থী ঘোষণা করা হয়।

ওয়ালিদ আশরাফের অনশন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে হলের বাইরে ভোটকেন্দ্র রাখাসহ চার দফা দাবিতে আবার অনশনে বসেছেন ওয়ালিদ আশরাফ। এর আগে তিনি ডাকসু নির্বাচনের দাবিতে অনশন করেন।

মঙ্গলবার বিকাল তিনটায় বিশ্ববিদ্যালয়ের ভিসি চত্বরে তিনি অনশনে বসেন।

সরেজমিনে দেখা যায়, ভিসি চত্বরে অনশনরত ওয়ালিদ আশরাফের সামনে রয়েছে একটি বাইসাইকেল। এতে রঙিন পোস্টারে লেখা চার দাবি- খোলা মাঠে বা তিন পয়েন্টে ভোটকেন্দ্র চাই, মিডিয়া ও পর্যবেক্ষকদের নজরদারির অধিকার চাই, সাম্যতা ও সহাবস্থানের অধিকার চাই, ৪০ বছর বয়স পর্যন্ত প্রতিনিধিত্বের সুযোগ চাই।

মাথায় টুপি (হ্যাট) পরিহিত ওয়ালিদ আশরাফ বলেন, ‘গতকাল আমি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে দেখা করেছি। ভোটকেন্দ্র হলের বাইরে রাখাসহ চারটি দাবি মেনে নেওয়ার অনুরোধ জানিয়েছি। কিন্তু তিনি আমাকে বলেছেন, দাবিগুলো দেখবেন; কোনো আশ্বাস দেননি। গতকাল অনশনে বসার কথা ছিল। শেষমেশ আজ বিকাল তিনটা থেকে আবার সেই পুরোনো জায়গায় অনশনে বসেছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে।’

(ঢাকাটাইমস/২৬ফেব্রুয়ারি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :