শিলা বৃষ্টিতে বোরো ধানের ব্যাপক ক্ষতি

প্রকাশ | ২৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৩২

নাটোর প্রতিনিধি, ঢাকাটাইমস

নাটোরের সিংড়ার উপর দিয়ে বয়ে যাওয়া ঝড় ও শিলা বৃষ্টিতে প্রায় তিন শতাধিক কাঁচা ও টিনসেড ঘর-বাড়ি এবং বোরো ধান ও আমসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। ছিঁড়ে গেছে আসন্ন সিংড়া উপজেলা নির্বাচনে ঝুলানো সকল পোস্টার-ব্যানার। এছাড়া ক্ষতিগ্রস্ত হয়েছে বৈদ্যুতিক লাইন।

বুধবার দুপুরে হঠাৎ এই ঝড় ও শিলা-বৃষ্টিতে এ বিপর্যস্ত ঘটেছে।

স্থানীয় কৃষি অফিস ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার অফিস সূত্রে জানায়, দুপুর ২টায় সিংড়া উপজেলার তাজপুর, চৌগ্রাম, ইটালি, ছাতারদীঘি ও রামানন্দ খাজুরিয়া ইউনিয়নের উপর দিয়ে বয়ে যাওয়া আকস্মিক ঝড় ও শিলা-বৃষ্টিতে প্রায় তিন শতাধিক কাঁচা ও টিনসেড ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়াও কাঁচা বোরো ধান ও আমসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। এছাড়াও তাজপুর ও কালিগঞ্জ এলাকার বেশ কয়েকটি বৈদ্যুতিক খুঁটি উপড়ে পড়ায় বিদ্যুৎ বিছিন্ন রয়েছে সিংড়া উপজেলা।

তাজপুর ইউনিয়নের চেয়ারম্যান মিনহাজ্ব উদ্দিন বলেন, তার ইউনিয়ন তাজপুর, জয়নগর, নওগাসহ পাঁচটি গ্রামের অধিকাংশ বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। উপড়ে পড়েছে বৈদ্যুতিক লাইনের দুটি খুঁটি। আর কাঁচা বোরো ধান, আম ও করলা চাষিরা ব্যাপক ক্ষতি হয়েছে।

সিংড়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আল-আমিন জানান, আকস্মিক ঝড়ে উপজেলার পাঁচটি ইউনিয়নের প্রায় তিন শতাধিক ঘরবাড়ি ক্ষতিগ্রস্তের খবর পাওয়া গেছে। তবে ক্ষতির পরিমাণ আরো বাড়তে পারে বলে জানান তিনি।

নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর এজিএম মিজানুর রহমান বলেন, আকস্মিক ঝড়ে তাজপুর ও কালিগঞ্জ এলাকার বেশ কয়েকটি বৈদ্যুতিক খুঁটি উপড়ে পড়ার খবর পাওয়া গেছে। কখন বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হবে তা সঠিকভাবে বলা যাচ্ছে না।

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার শারমিন সুলতানা বলেন, ঝড় ও শিলা-বৃষ্টিতে উপজেলার পাঁচটি ইউনিয়ন ও পৌরসভার কিছু এলাকায় কাঁচা বোরো ধান ও আম ফসলের ক্ষতি হয়েছে। তবে ক্ষতির পরিমাণ তাৎক্ষণিকভাবে জানানো সম্ভব না বলে জানান তিনি।

(ঢাকাটাইমস/২৭ফেব্রুয়ারি/এলএ)