ঝড়বৃষ্টিতে মরল সহস্রাধিক পাখি

নড়াইল প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৫৮

নড়াইলে ঝড় আর শিলাবৃষ্টিতে সহস্রাধিক পাখির মৃত্যু হয়েছে। জেলার অরুনিমা ইকোপার্কে থাকা হাজারেরও বেশি দেশীয় ও অতিথি পাখি মারা গেছে এক দিনের ঝড়ে। প্রাকৃতিক দুর্যোগে এত সংখ্যক পাখি মারা যাওয়ায় কমে গেলে ইকোপার্কটির পাখি। এর আগের দিন সোমবারও ঝড়ের কবলে পড়ে মারা যায় অনেক পাখি।

জানা গেছে, ঝড় ও বৃষ্টিতে গত মঙ্গলবার পার্কের গাছে থাকা হাজারেরও পাখি মারা যায়। ঝড়ে মারা যাওয়া এসব পাখির মৃতদেহ ছড়িয়ে-ছিটিয়ে ছিল বাগানের এখানে-সেখানে। যেসব পাখি বেঁচে আছে, সেগুলোও গুরুতর আহত।

জানা যায়, মধুমতি নদীর তীরসংলগ্ন কালিয়া উপজেলার নড়াগাতি থানার পানিপাড়া গ্রামে ‘কৃষি পর্যটনকেন্দ্র অরুনিমা ইকোপার্ক’ অবস্থিত। প্রায় ৬০ একর এলাকাজুড়ে গড়ে উঠে দেশি-বিদেশি বিভিন্ন প্রজাতির হাজারো পাখির বাসস্থান। এখানে বক, কোকিল, টুনটুনি, হাঁসপাখি, পানকৌড়ি, শালিক, টিয়া, দোয়েল, ময়না, মাছরাঙা, ঘুঘু, চড়ুই, শ্যামাসহ দেশি-বিদেশি বিভিন্ন প্রজাতির পাখির বসবাস। এখানে প্রতিদিন হাজার হাজার পাখির প্রজনন ঘটে। ডিম থেকে ফুটে বাচ্চা। বর্তমানে দেশের একমাত্র এই কৃষি পর্যটনকেন্দ্রটি পরিণত হয়েছে পাখির অভয়ারণ্যে। কিন্তু এক রাতের বৃষ্টিতে এতো পাখি মারা যাওয়ায় পার্কটি অনেকটা পাখিশূন্য হয়ে গেল। এই ক্ষতি পোষাতে সময় লাগবে অনেকদিন।

এলাকাবাসী জানায়, পাখিগুলো ইকোপার্কটির সৌন্দর্য বৃদ্ধি করতো। উপযুক্ত আবাসস্থল আর নিরাপত্তা পেয়ে গড়ে উঠেছিল ইকোপার্কটি। এত সংখ্যক পাখির মৃত্যুতে পরিবেশের অকল্পনীয় ক্ষতি হয়েছে। এর মধ্যে বিলুপ্তপ্রায় পাখিও রয়েছে বলে স্থানীয়রা জানান।

কৃষি পর্যটনকেন্দ্র অরুনিমা ইকোপার্কের ব্যবস্থাপনা পরিচালক ইরফান আহম্মেদ বলেন, সারাদেশের মতো নড়াইলেও ২৫ ফেব্রুয়ারি থেকে শুরু হয় ঝড়ো হাওয়া ও ভারী বৃষ্টিপাত। ২৫ তারিখ ও ২৬ তারিখ রাতে ভারী বৃষ্টির সঙ্গে শিলাবৃষ্টি হয়। শিলাবৃষ্টিতে পার্কে থাকা হাজারেরও বেশি দেশীয় ও অতিথি পাখি মারা যায়। মৃত পাখিগুলোকে একত্রিত করা হচ্ছে। পরবর্তীতে মাটি খুঁড়ে সেগুলো পুঁতে রাখা হবে।

অরুনিমা ইকোপার্কের চেয়ারম্যান খবির উদ্দিন আহমেদ বলেন, প্রতিদিন বিকালে গাছের ঢালে বসতে থাকতো হরেক রকমের পাখি। পাখির কলতানে পুরো এলাকা মুখর থাকতো। কিন্তু ঝড়ো আবহাওয়া ও শিলাবৃষ্টিতে বহু পাখি মারা যাওয়ায় ইকোপার্কটি অনেকটা পাখিশূন্য হয়ে গেল।

ঢাকা টাইমস/২৭ফেব্রুয়ারি/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :