অজ্ঞাত রোগে পাঁচজনের মৃত্যু

ঠাকুরগাঁওয়ে ঢাকা মেডিকেলের তদন্ত দল

ঠাকুরগাঁও প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ ফেব্রুয়ারি ২০১৯, ২২:৪৮

অজ্ঞাত রোগে ১৫ দিনের ব্যবধানে একই পরিবারের পাঁচজনের মৃত্যুতে ঠাকুরগাঁওয়ের আবু তাহেরের বাড়ি পরিদর্শন করেছে ঢাকা মেডিকেলের পাঁচ সদস্যের তদন্ত দল।

আবু তাহেরের বাড়ি জেলার বালিয়াডাঙ্গী উপজেলার ধনতলা ইউনিয়নের ভান্ডারদহে। বুধবার দুপুর দেড়টার দিকে তদন্ত দলটি ওই বাড়িতে পৌঁছে।

ঢাকা মেডিকেলের রোগতত্ত্ব,রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের এ দলের সদস্যরা হলেন-ডা. গাজী শাহ আলম, ডা. তানজিনা নওরীন, ডা. দেবাশীষ কুমার শাহ, ডা. শাহনাজ পারভীন ও ডা. ইসমাইল খান।

তদন্ত দলের সদস্যরা মৃতদের পরিবারের সদস্য, এলাকাবাসী, স্থানীয় জনপ্রতিনিধির সঙ্গে কথা বলেন। আবু তাহেরের বাড়ির চারটি কক্ষ থেকে পরীক্ষা-নিরীক্ষার জন্য বিভিন্ন নমুনাও সংগ্রহ করেন।

পরিদর্শন শেষে ভারপ্রাপ্ত সিভিল সার্জন শাহজাহান নেওয়াজ সাংবাদিকদের জানান, পাঁচ সদস্যের এ দলটি ঘটনাস্থল থেকে প্রয়োজনীয় নমুনা সংগ্রহ করেছে। রাজশাহী থেকে আরেকটি মেডিকেল দল আসছে। দুটো তদন্ত দলই ঠাকুরগাঁওয়ে তিন দিন অবস্থান করবে। সংগৃহিত নমুনা ঢাকায় পাঠানো হবে। ঢাকা থেকে পরীক্ষা-নিরীক্ষা শেষে প্রতিবেদন এলে পাঁচজনের মৃত্যুর সঠিক কারণ জানা যাবে বলে আশা করছেন তিনি।

এদিকে এলাকার লোকজন বলছে, ঘটনাটি কোন ভাইরাসজনিত কারণ নয়। আবু তাহের পেশাগত কবিরাজ ছিলেন। দেব-দেবীর পূজা করতেন। পূজায় সমস্যা হওয়ায় প্রথমে তার মৃত্যু হয়। পরে ধীরে ধীরে তার পরিবারের লোকজন মারা গেছেন বলে কুসংস্কার ছড়ানো হচ্ছে।

৯ ফেব্রুয়ারি অজ্ঞাত রোগে ভান্ডারদহ মরিচপাড়া গ্রামের আবু তাহের মারা যান। এরপর ২১ ফেব্রুয়ারি একই দিনে মারা যান আবু তাহেরের জামাতা হাবিবুর রহমান ও স্ত্রী হোসনে আরা। ২৪ ফেব্রুয়ারি আবু তাহেরের দুই ছেলে ইউসুফ আলী ও মেহেদী হাসানের মৃত্যু হয়। আবার ওই পরিবারের ছয়-সাতজন অজ্ঞাত রোগে অসুস্থ হলে এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।

এরপর ওই এলাকার এক কিলোমিটারে চলাচলে নিষেধাজ্ঞা জারিসহ মুখে মাক্স পরে চলাফেরা এবং স্থানীয় দুটি শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয় উপজেলা প্রশাসন। তবে এখন কোন আতঙ্ক নেই। প্রতিষ্ঠান দুটি বৃহস্পতিবার খুলে দেয়া হবে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।

(ঢাকাটাইমস/২৭ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :