ডাকসুর প্রাথমিক প্রার্থী তালিকায় কয়েকজন বাদ

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:২০ | প্রকাশিত : ২৭ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:১২

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের জন্য প্রার্থীদের প্রাথমিক তালিকা প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। মনোনয়নপত্র প্রাথমিক যাচাই-বাছাইয়ের পর ডাকসু ও হল সংসদ নির্বাচনের জন্য বুধবার সন্ধ্যায় হলগুলোর নোটিশ বোর্ড ও ডাকসুর ওয়েরসাইটে এই তালিকা প্রকাশ করা হয়।

যাচাই-বাছাইয়ে ভোটার তালিকায় নাম না থাকা, দেরিতে মনোনয়নপত্র জমা দেয়াসহ বিভিন্ন কারণে প্রার্থী তালিকা থেকে বাদ পড়েছেন ছাত্রলীগ, ছাত্রদল, স্বতন্ত্র ও বাম ছাত্র সংগঠনগুলোর বেশ কয়েকজন।

তবে তালিকার বিষয়ে কোনো আপত্তি থাকলে বৃহস্পতিবার মধ্যে লিখিতভাবে হল প্রশাসনকে জানানো যাবে। লিখিত অভিযোগ যাচাই-বাছাই শেষে ৩ মার্চ চূড়ান্ত তালিকা প্রকাশ করবে বিশ্ববিদ্যালয়। এরপর শুরু হবে প্যানেলগুলোর আনুষ্ঠানিক প্রচারণা।

তালিকা অনুযায়ী, কর্তৃপক্ষ ৩১ জন শিক্ষার্থীর মনোনয়নপত্র প্রাথমিকভাবে বাতিল করেছেন। যার মধ্যে ২৪ জন হল সংসদে ও সাতজন কেন্দ্রীয় সংসদের পদ প্রত্যাশী ছিলেন।

এর আগে ১৯ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষার্থীরা মনোনয়ন ফরম সংগ্রহ করে ২৬ ফেব্রুয়ারি দুপুর ১২টার মধ্যে জমা দেন। যেখানে কেন্দ্রীয় সংসদের ২৫টি পদের জন্য ২৩৭ জন ও ১৮টি হল সংসদের ১৩টি পদের বিপরীতে ৫৯৪ জন মনোনয়ন জমা দেন।

ডাকসু নির্বাচনের প্রধান রিটার্নিং কর্মকতা অধ্যাপক এস এম মাহফুজুর রহমান ঢাকাটাইমসকে এই তথ্য নিশ্চিত করেন।

প্রকাশিত প্রাথমিক তালিকা সূত্রে জানা গেছে, ডাকসুর ভিপি পদের জন্য লড়বেন ২০ জন, জিএস পদের বিপরীতে ১২ জন, এজিএস পদের জন্য ১৩ জন, স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ সম্পাদক পদে ১১ জন, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক পদের জন্য নয়জন, কমনরুম ও ক্যাফেটেরিয়া সম্পাদক পদে নয়জন, আন্তর্জাতিক সম্পাদক পদে ১৩ জন, সাংস্কৃতিক সম্পাদক পদে ১২ জন, ক্রীড়া সম্পাদক পদে ১১ জন, ছাত্র পরিবহন সম্পাদক পদে ১০ জন, সমাজসেবা সম্পাদক পদে ১৫ জন এবং সদস্য পদে ৮৮ জন।

ভোটার তালিকায় নাম না থাকার কারণে বাদ পড়েছেন ডাকসুর সহ-সভাপতি (ভিপি) প্রার্থী আবদুল্লাহ জায়িদ, সাধারণ সম্পাদক প্রার্থী (জিএস) উম্মে হাবিবা বেনজীর ও এ আর এম আসিফুর রহমান। একই কারণে সদস্য পদপ্রার্থী ইশাত কাশফিয়া ইরা, হায়দার মুহাম্মদ জিতু, শাফায়াত হাসনাইন সাবিত ও রাইহান খানের মনোনয়নপত্রও বাতিল করেছে কর্তৃপক্ষ।

এছাড়া, শামুসন্নাহার হলের সহ-সভাপতি প্রার্থী জিয়াসমিন শান্তা, জাতীয়তাবাদী ছাত্রদলের সলিমুল্লাহ মুসলিম হলের সহ-সভাপতি প্রার্থী নাহিদ, জসিমউদদীন হলে সহ-সভাপতি প্রার্থী তৌহিদুর রহমান তাজ, শামসুননাহার হলের সহ-সভাপতি প্রার্থী মানসুরা হোসাইনের মনোনয়নপত্র প্রাথমিকভাবে বাতিল করা হয়েছে।

বুধবার ক্যাম্পাসের বিভিন্ন এলাকা ঘুরে শিক্ষার্থীদের দাবি-দাওয়া শুনেছেন প্রার্থীরা। পুরো প্যানেল নিয়ে ভোটারদের সঙ্গে পরিচিতি হয়েছেন তারা। সমর্থন আদায়ে শিক্ষার্থীদের দাবি-দাওয়া শুনেছেন ছাত্রলীগ প্যানেলের ডাকসুর সহ-সভাপতি (ভিপি) প্রার্থী রেজওয়ানুল হক চৌধুরী শোভন।

ক্যাম্পাসের কলা ভবন, কেন্দ্রীয় গ্রন্থাগার এলাকায় শিক্ষার্থীদের কাছে দাবির বিষয়ে জানতে চেয়েছেন তিনি।

শিক্ষার্থীদের কাছ থেকে কেমন সাড়া পাচ্ছেন জানতে চাইলে রেজওয়ানুল হক চৌধুরী শোভন বলেন, নির্বাচনী হাওয়া এখনও লাগেনি। ২ মার্চের পর থেকে আনুষ্ঠানিকভাবে প্রচারণা শুরু করব। এখন আমরা শিক্ষার্থীদের সঙ্গে কথা বলছি, তাদের মতামত নিচ্ছি। তারা কেমন বিশ্ববিদ্যালয় চান- সেটা জানতে চাচ্ছি। আমরা সবাই মিলে স্বপ্নের ঢাকা বিশ্ববিদ্যালয় গড়তে চাই। শিক্ষার্থীরা যাদের যোগ্য মনে করবে তাদেরই ভোট দেবে। আমরা যুগোপযোগী ঢাকা বিশ্ববিদ্যালয় গড়ার লক্ষ্যেই নির্বাচনী ইশতেহার দেব।

অনানুষ্ঠানিকভাবে শিক্ষার্থীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেছেন জাতীয়তাবাদী ছাত্রদলের প্রার্থীরাও। বুধবার বেলা ১টার দিকে ক্যাম্পাসের মধুর ক্যান্টিন, কেন্দ্রীয় গ্রন্থাগার, কলা ভবন, ক্যাম্পাস শ্যাডো, ব্যবসায় শিক্ষা অনুষদ, রেজিস্টার ভবন এলাকায় শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় করেন তারা।

ডাকসু নির্বাচনের বিষয়ে জিজ্ঞেস করলে ছাত্রদলের সহ-সভাপতি প্রার্থী মোস্তাফিজুর রহমান বলেন, প্রাথমিকভাবে ক্যাম্পাসের বেশ কয়েকটি স্থানে শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় করেছি। তাদের অধিকার আদায়ে ছাত্রদলের অবস্থান তুলে ধরেছি। আমরা শিক্ষার্থীদের কাছ থেকে ভালো সাড়া পাচ্ছি। ভোট ডাকাতি না হলে জাতীয়তাবাদী ছাত্রদলের পুরো প্যানেলই বিজয়ী হবে বলে মনে করি।

দলীয় দাবি-দাওয়া নিয়ে শিক্ষার্থীদের কাছে সমর্থন আদায়ে কাজ করেছেন বাম ছাত্র সংগঠনগুলোর মোর্চা ‘প্রগতিশীল ছাত্র জোটের’ প্রার্থীরা। সমাজকল্যাণ ইনস্টিটিউট, কলাভবন, ক্যাম্পাস শ্যাডো ও কেন্দ্রীয় গ্রন্থাগার এলাকায় প্রচারণা চালিয়েছেন তারা।

প্রগতিশীল ছাত্রজোটের সহ-সভাপতি (ভিপি) লিটন নন্দী বলেন, আমরা দলগত দাবি নিয়ে শিক্ষার্থীদের কাছে গিয়েছি। দাবি তুলে ধরেছি। শিক্ষার্থীদের কাছ থেকে ইতিবাচক সাড়া পাচ্ছি। তবে মনোনয়নপত্র প্রাথমিক বাছাইয়ে বিভিন্ন হলের বেশ কয়েকজন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। এই ঘটনার নিন্দা জানাই।

(ঢাকাটাইমস/২৭ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

জাবি অধ্যাপক তারেক চৌধুরীর গবেষণা জালিয়াতিতে তদন্ত কমিটি

বিএসএমএমইউর ১২৪ শিক্ষক-চিকিৎসক ‘গবেষণা অনুদান’ পেলেন সাড়ে ৪ কোটি টাকা

ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থীর মৃত্যু: তদন্ত কমিটি গঠন

বুয়েটে রাজনীতি: হাইকোর্টের আদেশ পাওয়ার পর আইনি পদক্ষেপের ঘোষণা

মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেওয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

বিএসএমএমইউর উপ-উপাচার্য হলেন আতিকুর রহমান

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা ব্যবস্থাপনা উন্নয়ন ও দ্রুত সেবা প্রদানে নির্দেশ উপাচার্যের

বরিশালে ভিবিডির 'হিটস্ট্রোক প্রতিরোধ ও সচেতনতা' বিষয়ক ক্যাম্পেইন

সনদ জালিয়াতি: কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান আলী আকবর খানকে অব্যাহতি

প্রচণ্ড দাবদাহের কারণে অনলাইনে ক্লাস নেবে কুবি

এই বিভাগের সব খবর

শিরোনাম :