ঘটনাবহুল ম্যাচে উইন্ডিজকে হারাল ইংল্যান্ড

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০১৯, ০৮:৫০ | প্রকাশিত : ২৮ ফেব্রুয়ারি ২০১৯, ০৭:৩৫

আগে ব্যাট করতে নেমে এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ডে ইংল্যান্ড গড়ল ৪১৮ রানের পাহাড়! সেটি টপকাতে ওয়েস্ট ইন্ডিজ ৪৭ ওভারে তুলে ফেলে ৩৮৭ রান। কিন্তু আদিল রশিদের ৪৮তম ওভারে অবিশ্বাস্যভাবে ৪ উইকেট হারিয়ে ৩৮৯ রানে অলআউট হয়ে গেল স্বাগতিকরা। বুধবার গ্রেনাডায় ঘটনাবহুল ও রেকর্ড বই উলট-পালট করে দেয়া ম্যাচটিতে ইংল্যান্ড জিতল ২৯ রানে।

ম্যাজিকাল ৪৮তম ওভারে ৪ উইকেটেসহ মোট ৫টি উইকেট শিকার করেন রশিদ। মার্ক উড নেন ৪টি। তবে ম্যাচসেরা হন জস বাটলার। ৭৭ বলে ১৫০ রানের বিধ্বংসী ইনিংস খেলেন তিনি। যাতে ছিল ১৩টি চার ও ১২টি ছক্কার মার। সেঞ্চুরি করেন অধিনায়ক উইয়ন মরগানও। ৮৮ বলে ১০৩ রান করে আউট হন তিনি।

এছাড়া দুই ওপেনার আলেক্স হেলস ৭৩ বলে ৮২ ও জনি বেয়ারস্টো ৪৩ বলে করেন ৫৬ রান। তাদের ব্যাটে চড়ে ৬ উইকেটে ৪১৮ রানে থামে ইংল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ওয়ানডের সর্বোচ্চ দলীয় স্কোর এটি। ইংল্যান্ডের আগে ২০০৭ সালে পোর্ট অবে স্পেনে ৪১৩ রান করেছিল ভারত।

৪১৮ রানের লক্ষ্য তাড়া করলে জিতলে রেকর্ড গড়ত ওয়েস্ট ইন্ডিজ। ওয়ানডেতে ৩০৮ রানের বেশি তাড়া করে জেতার রেকর্ড ছিল না তাদের। তবে ক্রিস গেইলের অতিমানবীয় ব্যাটিংয়ে অসম্ভবকে সম্ভব করার স্বপ্ন দেখছিল তারা। ৪৪ রানে ২ উইকেট হারানোর পর ডারেন ব্রাভোর (৬১) সঙ্গে ১৫৬ রানের জুটি গড়েন তিনি। শেষ পর্যন্ত‌্ ৯৭ বলে ১১টি চার ও ১৪টি ছক্কায় ১৬২ রান করে আউট হন গেইল। ক্যারিয়ারের ২৫তম সেঞ্চুরিতে ব্রায়ান লারার পর ওয়েস্ট ইন্ডিজের ইতিহাসে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে ১০ হাজারি ক্লাবে নাম লেখান গেইল। প্রথম ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৫০০ ছক্কার রেকর্ডটিও ছুঁয়েছেন তিনি।

দলীয় ২৯৫ রানে যখন গেইল আউট হয়ে ফিরছেন, ৯৫ বলে তখন ১২৪ রান প্রয়োজন ক্যারিবীয়দের। হাতে পাঁচ উইকেট। ম্যাচটা তাদের হাতেই ছিল। কিন্তু কে জানত এই পাঁচটি উইকেটই নেবেন আদিল রশিদ। দলীয় ৩০১ রানে উইন্ডিজ অধিনায়ক হোল্ডারকে (২৯) ফেরান রশিদ। তবে সপ্তম উইকেটে জুটি গড়ে ক্যারিবীয়দের জয়ের স্বপ্নটাকে আবারও জাগিয়ে তুলেন কার্লোস ব্রাথওয়েট-অ্যাশেলে নার্স। শেষ ৩ ওভারে ৩২ রান প্রয়োজন ছিল স্বাগতিকদের। কিন্তু ৪৮তম ওভারে বাকি ৪ উইকেট তুলে নিয়ে গল্পের সমাপ্তি টেনে দেন রশিদ।

৩৮৯ রান ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের সর্বোচ্চ দলীয়। এর আগে ২০১৫ সালের বিশ্বকাপে ক্যানবেরায় জিম্বাবুয়ের বিপক্ষে ৩৭২ রান করেছিল তারা। ৩৮৯ রান করতে ২২টি ছক্কা হাঁকিয়েছেন ক্যারিবীয় ব্যাটসম্যানরা। প্রথম ইনিংসে ইংলিশ ব্যাটসম্যানরা হাঁকিয়েছিল ২৪টি। এক ম্যাচে মোট ছক্কা হল ৪৬টি। ওয়ানডেতে এর আগে কোনো ম্যাচে এত ছক্কা দেখা যায়নি।

(ঢাকাটাইমস/২৮ ফেব্রুয়ারি/এবিএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :