ডাকসু নির্বাচন

হল সংসদে ছাত্রলীগের দুই প্রার্থীর ছাত্রত্ব নেই

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:২০ | প্রকাশিত : ২৮ ফেব্রুয়ারি ২০১৯, ২২:১৭

আসন্ন ডাকসু নির্বাচনে শহীদ সার্জেন্ট জহুরুল হক সংসদে ছাত্রলীগের দুই প্রার্থীর ছাত্রত্ব নেই। তারা হলেন- ভিপি (সহ-সভাপতি) পদে সাইফুল্লাহ আব্বাসী ও সহ-সাধারণ সম্পাদক (এজিএস) পদে সুরপ মিয়া। ছাত্রত্ব না থাকার পরও বৈধ প্রার্থীর তালিকায় তাদের নাম থাকায় সাধারণ অন্য প্রার্থী ও শিক্ষার্থীদের মধ্যে প্রশ্ন উঠেছে। তবে অভিযোগ পেলে ব্যবস্থা নেবে বলে জানিয়েছে হল প্রশাসন।

খোঁজ নিয়ে জানা যায়, সাইফুল্লাহ আব্বাসী ও সুরপ মিয়া দুজনই ফারসি ভাষা ও সাহিত্য বিভাগ থেকে স্নাতকত্তোর পাস করেছেন। জানুয়ারি মাসের ২৮ তারিখে তাদের মাস্টার্সের ফলাফল প্রকাশ করা হয়েছে। সাইফুল্লাহ আব্বাসী ২০১২-১৩ শিক্ষা বর্ষের ছাত্র। তবে এক বছর শিক্ষা বিরতি থাকায় ২০১৩-১৪ শিক্ষা বর্ষের সুরপ মিয়ার সঙ্গেই স্নাতকোত্তর করেন।

সিন্ডিকেট সভায় পাশ হওয়ার পর বিশ্ববিদ্যালয়য়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান ২৭ জানুয়ারি এই ফলাফলের অনুমোদন দেন। মাস্টার্সে সাইফুল্লাহ আব্বাসী ৩ দশমিক ১৬ সিজিপিএ পেয়ে উত্তীর্ণ হন। সুরপ মিয়া ৩ দশমিক ১৮ পেয়ে মাস্টার্সে উত্তীর্ণ হন।

বিশ্ববিদ্যালয়ের নিয়মানুযায়ী, কোনো শিক্ষার্থীর মাস্টার্সের ফলাফল প্রকাশিত হওয়ার সাথে সাথে তাদের ছাত্রত্ব শেষ হয়ে যায়। একই সাথে তার জন্য হলে বরাদ্দকৃত সিটটিও বাতিল হয়ে অন্য শিক্ষার্থীর নামে বরাদ্দ হয়ে যায়।

ছাত্রত্ব না থাকার পরও তাদের প্রার্থিতা থাকায় প্রশ্ন উঠেছে। নিয়মানুযায়ী, তফসিল ঘোষণার আগে যদি কোনও ছাত্রের ফলাফল প্রকাশের মাধ্যমে ছাত্রত্ব শেষ হলে তিনি ডাকসু বা হল সংসদে নির্বাচন করতে পারবেন না। কিন্তু এই দুইজনের ‘ছাত্রত্ব’ না থাকলেও তাদের প্রার্থী তালিকায় বৈধ দেখানো হয়েছে।

অন্যদিকে ডাকসু ও হল সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হয় গত ১১ই ফেব্রুয়ারি। গত ২০ ফেব্রুয়ারি ডাকসুর সর্বশেষ ভোটার তালিকা প্রকাশ করা হয়। এতে এই দুই প্রার্থীরও নাম আসে।

তবে এ বিষয়ে জানতে একাধিকবার ফোন করা হলেও সাইফুল্লাহ আব্বাছি ও সুরপ মিয়ার কোনও মন্তব্য পাওয়া যায়নি।

শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের প্রাধ্যক্ষ দেলওয়ার হোসেন বলেন, ‘বিষয়টি আমাদের অবহিত ছিল না। অন্য কোনো প্রার্থী লিখিত অভিযোগ দিলে ব্যবস্তা নেওয়া হবে।’

ঢাকাটাইমস/২৮ফেব্রুয়ারি/এনএইচএস/ডিএম

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :