মাসউদুল কাদিরের ছড়াগ্রন্থ ‘একটি রঙিন ভোর’

উবায়দুল হক খান
 | প্রকাশিত : ০১ মার্চ ২০১৯, ১৫:১৯

কবিতার প্রাথমিক ধাপ ছড়া। ছড়া কোমল মনে সহজেই রেখাপাত করে। করে আনন্দিত, উৎফুল্লিত। এ ধরনের একটি ছড়াগ্রন্থ- একটি রঙিন ভোর।

ছোটকালে ছড়া পড়েননি এমন মানুষ পাওয়া দুষ্কর। আয় আয় চাঁদ মামা, ঐ দেখা যায় তাল গাছ- এ টাইপের ছড়া আমরা পড়েছি, আমাদের সন্তানরা পড়ছে। কিন্তু কী ম্যাসেজ আছে এতে? পক্ষান্তরে ‘একটি রোজা রাখবো আমি/ ডাক দিও মা রাতে, আশাপূরণ করতে আমায়/ বসতে দিও পাতে। আমায় রেখে সাহরি খেতে/ একটু খারাপ লাগে, তাইলে বলো জাগাও না কেন্/ এই খুকুকে আগে।’ কেমন হলো? কী চমৎকার প্রকাশ। শিশুদের জন্য কতটা মজাদার হবে?

বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের সহসভাপতি, ছড়াকার মাসউদুল কাদিরে শিশুতোষ ছড়াগ্রন্থ ‘একটি রঙিন ভোর’। প্রকাশ করেছে সপ্তডিঙা। বইটিতে ফুটে উঠেছে গ্রাম বাংলার আসল চিত্র। বইটিতে রয়েছে- শীত, শীতের সকাল, আমাদের ঈদ, পাকা, বালির বাঁধ, স্বপ্ন বাঁচার শক্তি, রোজাদার, একটি রোজা, রঙিন বাংলাদেশ, প্রভুর দিদার, প্রস্তুতি নাও, রক্তরাঙা, ফিলিস্তিনি শিশু ইত্যাদি শিরোনামে মজার মজার ছড়া।

‘মা’ শিরোনামে ছড়াশিল্পী মাসউদুল কাদির লিখেছেন- ‘মায়ের মতন কে আর আপন/ মা-যে আলোরঘর, দুঃখ ও সুখের সব হালাতে/ হয় না যে মা পর। মায়ের কথা শুনলে তবেই/ মানুষ হওয়া যায়, মায়ের কথার উল্টোপথে/ ভালো হওয়া দায়। মানবো মাকে শুনবো কথা/ গড়বো বাংলাদেশ, পরের দুখে এগিয়ে গেলে/ সুখের নেইকো শেষ।’

‘বিজয়’ নামক ছড়ায় লিখেছেন- ‘বিজয়গাথা সুরের ভেতর খোলাকাশের পাখি, আল্লাহপ্রিয় মানুষ বানান বাঁধন ছাড়া আঁখি। বিজয় দেখে এগিয়ে যাওয়া বীর পুরুষের কাজ, পথহারারা পিছিয়ে থাকে তাদের বড় লাজ। বিজয় আঁকো বিজয় ভাবো রাঙাও জীবনভেলা, স্বপ্ন ছুঁয়ে বাড়াও গতি সাঙ্গ হবে খেলা।’

চমৎকার এ ছড়াগ্রন্থটি পাওয়া যাচ্ছে একুশে গ্রন্থমেলার সপ্তডিঙা প্রকাশন [৬৭৮]-এর স্টলে। ‘একটি রঙিন ভোর’হতে পারে আপনার সন্তানের জন্য চমৎকার এক উপহার। যার দ্বারা সে একটি রঙিন ভোরের স্বপ্ন দেখবে।

শূন্যদশকের ছড়াশিল্পী মাসউদুল কাদিরের আরও যে বইগুলো প্রকাশিত হয়েছে: ১. রাতুলের রঙধনু [গল্প] ২০০৪, ২. নারীর বীরত্ব [থ্রিলার] ২০০৫, ৩. ছোটদের আল্লামা ইসহাক আল গাজি [জীবনী] ২০০৬, ৪ পটিয়ার দশ মনীষী [জীবনী] ২০০৭, ৫. এন্ট্রি ভাইরাস [থ্রিলার] ২০১০, ৬. সোনালী তাবিজ [কিশোর উপন্যাস] ২০১০, ৭. দৃষ্টি থামে সবুজ গ্রামে [ছড়া] ২০১০, ৮. কাব্যকাহন [সম্পাদিত] ২০১১, ৯. ইসলামে নারীর অধিকার ও ন্যায় বিচার [প্রথম অংশ, গবেষণা] ২০১২।

(ঢাকাটাইমস/০১মার্চ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :