পাঁচজনের মৃত্যু: ঠাকুরগাঁও ছাড়ল ঢাকা মেডিকেলের তদন্ত দল

ঠাকুরগাঁও প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ মার্চ ২০১৯, ১৮:২৭

অজ্ঞাত রোগে একই পরিবারের পাঁচজনের মৃত্যুর ঘটনায় ঢাকা মেডিকেলের তদন্ত দলটি ঢাকার উদ্দেশে রওনা হয়েছে। তিন দিনে ঘটনাস্থল থেকে বিভিন্ন তথ্য-উপাত্ত নিয়ে শুক্রবার সকালে ঢাকার উদ্দেশে ঠাকুরগাঁও ছাড়ে দলটি।

পাঁচ সদস্যের এ তদন্ত দলের নেতৃত্বে রয়েছেন ঢাকা মেডিকেলের রোগ তত্ত্ব, রোগ নির্ণয় ও গবেষণা প্রতিষ্ঠানের প্রধান ডা.গাজী শাহ আলম।

এদিকে বৃহস্পতিবার ওই তদন্ত দলে যোগ দেয় রাজশাহী মেডিকেলের চার সদস্যের আরো একটি দল।

উভয় দল ঘটনাস্থলে দুই দিন কাজ করার পর শুক্রবার ঢাকার উদ্দেশে ঠাকুরগাঁও ছাড়ে।

তদন্তকালে ঢাকা মেডিকেলের দল অজ্ঞাত রোগে রংপুর মেডিকেলে মারা যাওয়া লোকদের এবং চিকিৎসাধীনদের রক্তের নমুনা সংগ্রহ করেন। সেখান থেকে তদন্ত দলটি ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার ভান্ডারদহ মরিচপাড়া গ্রামে মৃত আবু তাহেরের বাড়ি আসে। তার ঘরের ব্যবহৃত আসবাবপত্রের নমুনা সংগ্রহ করে। এসময় আবু তাহেরের নিকটজন এবং দাফন-কাফনে জড়িতদের জবাববন্দি রেকর্ড করা হয়।

এ প্রসঙ্গে ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. শাহজাহান নেওয়াজ বলেন, রোগতত্ত্ব, রোগ নির্ণয় ও গবেষণাকারী প্রতিষ্ঠানের সদস্যরা সংগৃহিত নমুনা নিয়ে ঢাকায় ফেরত গেছেন। ল্যাবরেটরিতে পরীক্ষা-নিরীক্ষা শেষে মৃত্যুর কারণ উদ্ঘাটন করে জানাবেন।

প্রসঙ্গত, ৯ ফেব্রুয়ারি অজ্ঞাত রোগে ভান্ডারদহ মরিচপাড়া গ্রামের আবু তাহের মারা যান। ২১ ফেব্রুয়ারি আবু তাহেরের জামাতা হাবিবুর রহমান ও স্ত্রী হোসনে আরা মারা যান। ২৪ ফেব্রুয়ারি আবু তাহেরের দুই ছেলে ইউসুফ আলী ও মেহেদী হাসানের মৃত্যু হয়। এ ঘটনায় তাদের আরো ছয় স্বজন আক্রান্ত হয়ে রংপুর মেডিকেল হাসপাতালে চিকিৎসাধীন।

একই পরিবারের পাঁচজনের মৃত্যু ও ছয়জন আক্রান্তে ওই গ্রামে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

জেলা প্রশাসক ড. কেএম কামরুজ্জামান সেলিম বৃহস্পতিবার মৃতদের স্বজনদের সহায়তা করতে গিয়ে গ্রামবাসীকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন।

(ঢাকাটাইমস/১মার্চ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :