‘মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস’ মেলায় বাংলাদেশ

জাহিদুল আলম মাসুদ, স্পেন
| আপডেট : ০২ মার্চ ২০১৯, ১০:২২ | প্রকাশিত : ০২ মার্চ ২০১৯, ১০:১৯

বাণিজ্য ও পর্যটন নগরী খ্যাত স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত হয়ে গেল বিশ্বের সবচেয়ে বড় মোবাইল মেলা ‘মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস’ । এবার ছিল মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসের ১৪তম আসর।

বার্সেলোনার ফিরা গ্রাণ ভিয়া ও ফিরা মঞ্জুইকে ২৫ শে ফেব্রুয়ারি থেকে ২৮ শে ফেব্রুয়ারি ৪ দিনব্যাপী অনুষ্ঠিত এ মোবাইল কংগ্রেস মেলায় বিশ্বের নামিদামী মোবাইল কোম্পানি গুলো তাদের সর্বশেষ প্রযুক্তি নিয়ে হাজির হয়।

মোবাইলের নতুন নতুন ভার্সন এর প্রদর্শনী সাথে ব্যবহারের বিভিন্ন দিক তুলে ধরেন। ভবিষ্যৎ প্রযুক্তি কি হতে পারে বা কি ধরণের প্রযুক্তি মার্কেটে নিয়ে আসবে, প্রতিটি প্রতিষ্ঠান যার যার অবস্থান থেকে তাদের প্রোডাক্ট তুলে ধরেন সর্ব সাধারণের কাছে।

মোবাইলের সর্বশেষ প্রযুক্তি প্রদর্শনীর এই মেলায় বাংলাদেশও অংশ নিয়েছে।

বাংলাদেশ সরকারের টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তফা জব্বারের নেতৃত্বে প্রথমবারের এই মেলায় অংশ গ্রহণ করে মিনিস্টেরিয়াল কনফারেন্সে কীনোট উপস্থাপন করেছেন।

‘দিজ ইজ হুয়াট উই আর ওয়েটিং ফর’ বার্তা দিয়ে ২৫ ফেব্রুয়ারি ‘মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস’ শুরু হয়েছিল। ‘ইন্টেলিজেন্ট কানেক্টিভিটি’ থিমকে সামনে রেখে এবারের কংগ্রেসে সারা পৃথিবী থেকে অন্তত ২০০টি স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান মেলায় যোগ দেয়।

এসব নির্মাতা প্রতিষ্ঠানের মধ্যে আইফোন নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান অ্যাপল, দক্ষিণ কোরিয়ার স্যামসাং, এলজি, চীনের হুয়াওয়ে, শাওমি, অপ্পো, লেনোভো, জিটিই, ফ্রান্সের অরেঞ্জ, যুক্তরাজ্যের বিটি, জাপানি সনিসহ বিশ্বের নামিদামি সব প্রতিষ্ঠানই ওয়ার্ল্ড মোবাইল কংগ্রেসে যোগ দিয়ে ছিলো। প্রায় ১৯৮টি দেশের ১ লাখ ৯ হাজরের ওপর দর্শনার্থী সমবেত হয়েছিল মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস-এই জমজমাট আসরে।

বিশেষজ্ঞরা মনে করছেন নতুন নতুন এইসব প্রযুক্তি মানুষের দৈনন্দিন জীবনে কাজের গতি বাড়াবে। ‘মোবাইল ইনফ্রাস্ট্রাকচার : ইজ ইউর পলিসি ফিট ফর পারপাস?’ শিরোনামে কীনোট উপস্থাপন করেন বাংলাদেশের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

ডিজিটাল টেকনোলজিকে ব্যবহার করে বাংলাদেশে যে উন্নয়নের ধারাগুলো বাস্তবায়ন হচ্ছে সেগুলো তিনি তার বক্তব্যে উল্লেখ করেন।

ফাইভ জি’তে যাওয়ার জন্য বাংলাদেশের প্রস্তুতি ছাড়াও বাংলাদেশের টেলিকমিউনিকেশনের উন্নয়ন, সফটওয়্যার সক্ষমতা নিয়েও আলোকপাত করেন মন্ত্রী।

ঢাকাটাইমস/০২মার্চ/ওআর

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :