মমেকের নবজাতক ওয়ার্ড

এক বিছানায় একাধিক শিশু, বাড়ছে রোগ সংক্রমণ

তারিকুল ইসলাম, ময়মনসিংহ
 | প্রকাশিত : ০২ মার্চ ২০১৯, ১০:২২

এক বিছানায় একাধিক শিশুকে চিকিৎসা দেওয়া হচ্ছে ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালের নবজাতক ওয়ার্ডে। এতে রোগ সংক্রমণ বাড়ছে ও ঝুঁকির আশঙ্কা করা হচ্ছে। পর্যাপ্ত চিকিৎসক এবং নার্সও নেই এ ওয়ার্ডে। মায়েদের বুকের দুধ খাওয়ানোর জায়গাও অপ্রতুল। এসব নিয়ে উদ্বিগ্ন খোদ চিকিৎসকরাই।

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে মাত্র একটি কক্ষ নিয়ে ২০০৮ সালে শুরু হয় শিশু ওয়ার্ডের যাত্রা। কয়েকদিন পর থেকেই বেড়ে যায় বাড়তি শিশুর চাপ। ফলে ৫০ শয্যার হসিপাতালটিতে চালু করতে হয় নবজাতক পরিচর্যা কেন্দ্রটি।

বর্তমানে ময়মনসিংহ ও এর আশপাশের প্রায় ১০ জেলা থেকে ওই ওয়ার্ডে নবজাতক ভর্তি থাকে ২০০ থেকে ২২০ জন। শয্যা সংকটে তাই এক শয্যায় রাখা হচ্ছে দুই থেকে পাঁচজন পর্যন্ত শিশুকে। ফলে বাড়ছে সংক্রমণ রোগের সংখ্যা। চিকিৎসক সংকট থাকায় শিশু বিভাগ থেকে ১৪ জন শিক্ষার্থী বিভিন্ন সময়ে এখানে এসে চিকিৎসা দিয়ে থাকেন। অন্যদিকে শিশুদের বুকের দুধ খাওয়ানোর জন্য মায়েদের নেই পর্যাপ্ত জায়গা।

হাসপাতাল সূত্র জানায়, এমন সংকটে আবেদনের প্রেক্ষিতে বেশ কিছুদিন আগে ইউনিসেফ মায়েদের একটি করিডোরের জায়গা করে দিয়েছে। সেটিও চাহিদার তুলনায় অপর্যাপ্ত।

সরেজমিনে দেখা গেছে, ওয়ার্ডটিতে রয়েছে নিওনেটাল ইনটেনসিভ কেয়ার ইউনিট (এনআইসিইউ) ও স্পেশাল কেয়ার নিওনেটাল ইউনিট (স্ক্যানো)। মুমূর্ষু নবজাতকের প্রাণ বাঁচাতে এসব সেবা খুবই জরুরি। তবে অতিরিক্ত নবজাতকের চাপে চিকিৎসকরা হিমশিম খাচ্ছেন।

নবজাতক বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. আনোয়ার হোসেন বলেন, আন্তর্জাতিক মান অনুসারে এক বিছানায় একজনের বেশি থাকা যায় না। কিন্তু একটি বিছানায় ২ থেকে ৫ জন পর্যন্ত শিশু থাকছে। ফলে এক শিশু থেকে আরেক শিশুর মধ্যে সংক্রমণ রোগ ছড়িয়ে যায়। এছাড়াও প্রতি তিনজন রোগীর জন্য একজন করে নার্স থাকার কথা। আর এনআইসিইউ, স্ক্যানো বেডের জন্য প্রতিটিতে একজন করে নার্স থাকার কথা। প্রতিদিন দুইশতাধিক শিশুকে চিকিৎসা দিতে হচ্ছে আটজন চিকিৎসককে।

তিনি আরও বলেন, ‘মন্ত্রণালয় আমাদের বিভিন্ন সময় আশ্বস্ত করেছে। কিন্তু এখন পর্যন্ত প্রাপ্তি শূন্য। তবে আমরা ইউনিসেফের সঙ্গে যোগাযোগ করেছি। তারা আমাদের আশ্বাস দিয়েছে।’

(ঢাকাটাইমস/০২মার্চ/প্রতিবেদক/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :