সুনামগঞ্জের ধলে চলছে শাহ আব্দুল করিম লোক উৎসব

সুনামগঞ্জ প্রতিবেদক
| আপডেট : ০২ মার্চ ২০১৯, ১৭:৪১ | প্রকাশিত : ০২ মার্চ ২০১৯, ১৭:২৭

বাউল সম্রাট শাহ আব্দুল করিমের ১০৩তম জন্মবার্ষিকী উপলক্ষে তার গ্রামের বাড়ি সুনামগঞ্জের দিরাই উপজেলার উজানধলের মাঠে চলছে দুই দিনব্যাপী লোকোৎসব। শুক্রবার সন্ধ্যায় সমবেত গানের মধ্য দিয়ে শুরু হওয়া এ উৎসবের আয়োজক শাহ আব্দুল করিম স্মৃতি পরিষদ।

লোক উৎসবের অংশ হিসেবে আব্দুল করিম স্মৃতি সংগ্রহশালার সামনে বসেছে গ্রামীণ মেলা ও তার জীবনকর্মের ওপর রচিত বইয়ের মেলা।

তিনি বেঁচে থাকা অবস্থায় ২০০৬ সাল থেকে ধল গ্রামবাসীর উদ্যোগে অনুষ্ঠিত হচ্ছে শাহ আব্দুল করিম লোক উৎসব।

তার একমাত্র ছেলে উৎসব আয়োজন কমিটির আহ্বায়ক শাহ নুর জালালের সভাপতিত্বে ও স্মৃতি পরিষদের কোষাধ্যক্ষ আপেল মাহমুদের সঞ্চালনায় বাউল সম্রাটের জীবন নিয়ে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সুনামগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক শফিউল আলম। বিশেষ অতিথি ছিলেন দিরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফুল ইসলাম ও উপজেলা সমবায় কর্মকর্তা রাজমনি সিংহ। পরে শাহ আব্দুল করিমের ভক্তদের অংশগ্রহণে শুরু হয় লোকগান ও স্মৃতিচারণ অনুষ্ঠান।

উৎসবে দুদিনই রাতভর শাহ আব্দুল করিম রচিত আধ্যাত্মিক, মরমী ও সারি গান পরিবেশন করছেন ঢাকার শিল্পী শাহনাজ বেলী ও সিলেটের শিশুশিল্পী মাহফুজুর রহমানসহ দেশের বিখ্যাত ও স্থানীয় বাউলশিল্পীরা।

আব্দুল করিমের ছেলে শাহ নুরজালাল বলেন, ‘কোনো ধরনের পৃষ্ঠপোষকতা না পাওয়ায় আমরা নিজ উদ্যোগেই উৎসব করছি। দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভক্তরা এসেছেন এ উৎসবে।’

একুশে-মুক্তিযুদ্ধের চেতনা, স্বাধীনতার শক্তিতে বলীয়ান বিদ্রোহী বাউলশিল্পী একুশে পদকপ্রাপ্ত শাহ আব্দুল করিম ১৯১৬ সালের ১৫ ফেব্রুয়ারি গ্রামটির এক দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করেন। অভাবের তাড়নায় তিনি স্কুল ছেড়ে হয়ে যান গৃহস্থের বাড়ির রাখাল। পড়াশোনা না করতে পারলেও মুখে মুখে গান রচনা করে গাইতে শুরু করেন। বায়ান্নর ভাষা আন্দোলন, চুয়ান্নর যুক্তফ্রন্টের নির্বাচন, সাতান্নর কাগমারী সম্মেলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, একাত্তরের মুক্তিযুদ্ধ, নব্বইয়ের গণ আন্দোলনসহ প্রতিটি আন্দোলন-সংগ্রামেই তিনি গানকে হাতিয়ার হিসেবে নিয়েছেন। আব্দুল করিমের গানে ফুটে উঠেছে সমাজ ও রাষ্ট্র ব্যবস্থার কথা, আছে শোষিত, বঞ্চিত, নির্যাতিত মানুষের অধিকারের কথা। 

স্বাধীনতার পর বঙ্গবন্ধু দিরাইয়ে এসে গান শুনে তাকে পুরস্কৃত করেন। এছাড়াও মাওলানা ভাসানীসহ দেশের অনেক বড় বড় ব্যক্তিত্বের মঞ্চে তিনি গান পরিবেশন করেন।

(ঢাকাটাইমস/০২মার্চ/প্রতিবেদক/এআর)

 

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :