ডাকসু নির্বাচন

প্রচারণায় নিজেদের তুলে ধরছেন প্রার্থীরা

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ মার্চ ২০১৯, ০০:০৪ | প্রকাশিত : ০৪ মার্চ ২০১৯, ২২:০৮

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে আনুষ্ঠানিক প্রচারণা শুরু হয়েছে। প্রার্থীরা প্রচারণা চালাতে পারবেন ভোটের আগের দিন পর্যন্ত। সরাসরি প্রচারণার পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমেও সমানে বিভিন্ন প্যানেলের এবং স্বতন্ত্র প্রার্থীরা ভোট চাইছেন।

গতকাল রবিবার বিকেলে চূড়ান্ত প্রার্থীর তালিকা প্রকাশের পর থেকে সোমবার আনুষ্ঠানিক প্রচারণায় নেমে পড়ে কেন্দ্রীয় ও হল সংসদের প্রার্থীরা। প্রায় তিন দশক পর ১১ মার্চ বহুল প্রত্যাশিত ডাকসু নির্বাচনের ভোটগ্রহণ করা হবে।

বিশ্ববিদ্যালয় ঘুরে দেখা গেছে, সোমবার সকাল থেকে প্রার্থী ও তাদের সমর্থকরা শিক্ষার্থীদের মাঝে লিফলেট বিতরণ করছেন। কলা ভবন, ব্যবসা অনুষদ, অপরাজেয় বাংলা, হাকিম চত্বর, মধুর ক্যান্টিন, কেন্দ্রীয় লাইব্রেরিসহ ক্যাম্পাসের বিভিন্ন এলাকা প্রার্থীদের প্রচারণায় হয়ে উঠেছে প্রাণবন্ত।

তবে প্রচারণার প্রথম দিন কেন্দ্রীয় ছাত্র সংসদ নির্বাচনে ছাত্রলীগের প্রার্থীদের প্রচারে দেখা যায়নি। তাদের পক্ষে কর্মীরা ক্যাম্পাসে লিফলেট বিতরণ করছেন। অন্যদিকে ছাত্রদল লিফলেট ছাড়াই প্রচারণায় নেমেছে।

প্রগতিশীল ছাত্রজোট ও সাম্রাজ্যবাদবিরোধী ছাত্র ঐক্য সমর্থিত বামজোটের প্যানেলে সহ-সভাপতি (ভিপি) প্রার্থী লিটন নন্দীর নেতৃত্বে কলা ভবন, কেন্দ্রীয় লাইব্রেরি, টিএসসি এলাকায় প্রচারণা চালাচ্ছেন বামজোটের প্রার্থীরা।

কোটা সংস্কার আন্দোলনের নেতা ও ডাকসুর ভিপি প্রার্থী নুরুল হক নুরুর নেতৃত্বে ক্যাম্পাসে প্রচারণা চালাচ্ছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।

বাংলাদেশ ছাত্র ফেডারেশন সমর্থিত ভিপি প্রার্থী উম্মে হাবিবা বেনজির ক্যাম্পাসে লিফলেট বিলি করেছেন। আত্মমর্যাদাশীল ক্যাম্পাসের প্রতিশ্রুতি দিয়ে শিক্ষার্থীদের কাছ থেকে ভোট চান তিনি।

প্রগতিশীল ছাত্র ঐক্য সমর্থিত লিটন-ফয়সাল সাদিক পরিষদের ভিপি প্রার্থী লিটন নন্দী প্রার্থীদের ‘প্রভু নয়, বন্ধু ভাবার’ আহ্বান জানিয়ে ভোট প্রার্থনা করেছেন।

এছাড়া প্রচারণায় রয়েছেন স্বতন্ত্র প্রার্থী, স্বতন্ত্র জোট, স্বাধিকার স্বতন্ত্র পরিষদ, ছাত্রমৈত্রী, কোটা সংস্কার আন্দোলনের প্রার্থীরা। তারা ভোটারদের কাছে নিজেদের প্রতিশ্রুতি নিয়ে হাজির হচ্ছেন।

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক ও ভিপি প্রার্থী নুরুল হক নূর বলেন, ‘আমরা আচরণবিধি মেনে আজকে থেকে প্রচারণা চালাচ্ছি। অনেক ছাত্র সংগঠন কিন্তু আগে থেকেই প্রচারণা করছে। আমরা আসলে জানি না এভাবে অবাধ প্রচারণা কতদিন চালাতে পারবো। আমাদের মধ্যে এখনও শঙ্কা কাজ করছে।’

লিফলেটবিহীন প্রচার ছাত্রদলের

অন্যদিকে লিফলেট ছাড়াই ক্যাম্পাসে প্রচারণা করছে ছাত্রদল। এভাবে কেন প্রচারণায় নেমেছেন জানতে চাইলে প্যানেলের ভিপি প্রার্থী মোস্তাফিজুর রহমান বলেন, ‘বিশ্ববিদ্যালয় প্রশাসন এবং নির্বাচন কমিশন দুরভিসন্ধিমূলকভাবে ছাত্রলীগকে বিশেষ সুবিধা দেওয়ার জন্য ব্যালট নম্বর দেয়নি।’

‘বিভিন্ন জায়গায় আনুষ্ঠানিক প্রচারণা শুরুর আগেই তারা প্রচারণা করছে, কিন্তু আমরা সেই সুযোগ পাচ্ছি না। ব্যালট নম্বর না দেওয়ায় আমরা লিফলেট ছাপাতে পারছি না।’

প্রচারে এগিয়ে আসিফ

এদিকে পুরোদমে প্রচারণায় নেমেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির দুইবারের নির্বাচিত সভাপতি এ আর এম আসিফুর রহমান। নিজের ছবি সম্বলিত সাদা-কালো লিপলেট শিক্ষার্থীদের হাতে হাতে দিয়ে ভোট চাইতে দেখা গেছে তাকে।

ডাকসু নির্বাচনে চূড়ান্ত প্রার্থী তালিকায় কেন্দ্রীয় ছাত্র সংসদের ২৫ পদের বিপরীতে ২২৯ জন প্রার্থী মনোনীত হয়েছেন। এর মধ্যে সহ-সভাপতি (ভিপি) পদে ২১ জন, সাধারণ সম্পাদক (জিএস) পদে ১৪ জন, সহ-সাধারণ সম্পাদক (এজিএস) পদে ১৩ জন লড়ছেন।

এছাড়া স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক পদে ১১ জন, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক পদে ৯ জন, কমনরুম ও ক্যাফেটেরিয়া সম্পাদক পদে ৯ জন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক পদে ১১ জন, সাহিত্য সম্পাদক পদে ৮ জন, সাংস্কৃতিক সম্পাদক পদে ১২ জন, ক্রীড়া সম্পাদক পদে ১১ জন, ছাত্র পরিবহন সম্পাদক পদে ১০ জন, সমাজসেবা সম্পাদক পদে ১৪ জন এবং ১৩ জন সদস্য পদের বিপরীতে ৮৬ জন প্রার্থী চূড়ান্তভাবে মনোনীত হয়েছেন।

ঢাকাটাইমস/০৪মার্চ/এনএইচএস/ডিএম

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :