বরিশালে ই-প্রাইমারি থেকে তথ্য গায়েব!

ব্যুরো প্রধান, বরিশাল
 | প্রকাশিত : ০৬ মার্চ ২০১৯, ০৮:৩০

২০১৫ সালে অনলাইন তথ্যভাণ্ডার ই-প্রাইমারিতে ছবি সংযুক্ত করেছিলেন সহকারী শিক্ষক জহিরুল ইসলাম জাফর। এরপর তিনি সার্টিফিকেটের কপিও সংযুক্ত করেন। হঠাৎ করেই অনলাইন থেকে তার এসব তথ্য হারিয়ে গেছে!

শুধু জাফরই নয়, বরিশালে ই-প্রাইমারি তথ্যভাণ্ডার থেকে আরও অনেক শিক্ষকের তথ্য মুছে ফেলার অভিযোগ উঠেছে।

শিক্ষকদের অভিযোগ, তথ্য সংযুক্তিতে শিক্ষা অফিস থেকে যাদের দায়িত্ব দেওয়া হয়েছে, তারা টাকা ছাড়া কোনো কাজই করেন না। বাড়তি টাকার লোভে সার্ভার থেকে তথ্য মুছে দেন। পুনরায় তথ্য সংযুক্ত করতে গেলে তারা টাকা চান। না দিলে কাজ হয় না।

জেলা শিক্ষা অফিস সূত্র জানায়, ই-প্রাইমারিতে শিক্ষকদের তথ্য সংযুক্ত করার কথা উপজেলা শিক্ষা কর্মকর্তা অথবা তার অধীনস্থ কারো। যিনি দায়িত্ব পালন করবেন তাকে সৎ ও নিষ্ঠাবান হতে হবে।

তথ্যভাণ্ডারের নির্ধারিত পাসওয়ার্ড আছে। বরিশাল সদর উপজেলায় চারজনের কাছে এই পাসওয়ার্ড রয়েছে। তারা হচ্ছেন, বরিশাল সদর উপজেলার চরকাউয়া ইউনিয়নের বিশরদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আবু জাফর, শায়েস্তাবাদ ইউনিয়নের হবিনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নুরুন্নবী, সদর উপজেলা রিসোর্স সেন্টারের কম্পিউটার অপারেটর কামাল হোসেন হাওলাদার ও উপজেলা শিক্ষা অফিসের কম্পিউটার অপারেটর সুমন।

অভিযোগে জানা গেছে, দায়িত্বপ্রাপ্ত এসব ব্যক্তির মাধ্যমে বদলি ও নতুন ডিগ্রিপ্রাপ্তি থেকে শুরু করে শিক্ষকদের বিভিন্ন তথ্য সংযুক্ত করাতে হয়। এজন্য শিক্ষকদের কাছ থেকে ৩০০ থেকে ৮০০ টাকা করে নেওয়া হয়। যারা টাকা দিতে অপারগতা প্রকাশ করেন, তাদের সার্ভার কাজ করছে না বলে জানিয়ে দেওয়া হয়।

দায়িত্বে থাকা কম্পিউটার অপারেটর কামাল হোসেন অভিযোগ অস্বীকার করে বলেন, ‘আমি এখন আর এ কাজ করি না।’ তিনি শিক্ষা অফিসের সঙ্গে যোগাযোগ করতে বলেন।

অভিযোগের সত্যতা স্বীকার করে জেলা সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোস্তফা কামাল জানান, এ ধরনের অভিযোগ তিনিও পেয়েছেন। ওইসব ব্যক্তিদের দায়িত্ব দেওয়া সম্পূর্ণ অবৈধ। বিষয়টি নিয়ে সভা করে নিয়মতান্ত্রিকভাবে ই-প্রাইমারি পরিচালনার পদক্ষেপ নেওয়া হবে।

(ঢাকাটাইমস/০৬মার্চ/ব্যুরো/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :