‘৭ মার্চের ভাষণেই স্বাধীনতার ঘোষণা নিহিত’

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৬ মার্চ ২০১৯, ২৩:০৩

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণেই স্বাধীনতার ঘোষণা নিহিত বলে মন্তব্য করেছেন খেলাঘর কেন্দ্রীয় কমিটির সভাপতিমণ্ডলীর চেয়ারম্যান অধ্যাপিকা পান্না কায়সার। বলেছেন, বাংলাদেশের মানুষের মনে স্বাধীনতার যে আকুলতা, বঙ্গবন্ধু সেদিন তাকে প্রজ্জ্বলিত করে তুলেছিলেন ওই ভাষণে। কৌশলে দেশকে স্বাধীন ও বাঙালি জাতির নিয়ন্ত্রণাধীন বলে ঘোষণা করেছিলেন।

ভাষাশহীদদের স্মরণে খেলাঘরের বিশেষ সাহিত্য বাসরে অন্য আলোচক ও লিখিয়েরা তাদের আলোচনায় বলেন, সাহিত্য আন্দোলন, লেখালেখি, বইপড়া ও পাঠাগার আন্দোলনের মাধ্যমেই শিশু-কিশোরসহ সারা বিশ্বের মানুষকে সমৃদ্ধ করতে হবে।

বুধবার সন্ধ্যায় রাজধানীর শান্তিনগরে খেলাঘর কেন্দ্রীয় প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত এ সাহিত্য বাসরে খেলাঘরের ‌শহীদ শহীদুল্লাহ কায়সার পাঠাগার' এর নবসূচনা করা হয়। লেখক-প্রকাশকদের বেশ কয়েকজন পাঠাগারটিতে সব মিলিয়ে অন্তত লক্ষাধিক টাকার বই অনুদানও দেন।

অধ্যাপিকা পান্না কায়সার সভাপতিত্ব করা ছাড়াও সাহিত্য বাসরে নিজের লেখা পাঠ করে শোনান। লেখা পাঠে কবি-অনুবাদক আনিস মুহম্মদ, শিশু সাহিত্যিক লিলি হক, ছড়াকার জাহানারা জানি, ছড়াকার পিয়াস হায়দার। খেলাঘর সংগঠক ও ভাই-বোনদের মধ্যে স্বরচিত-বিরচিত লেখা পাঠে অংশ নেন অশোকেশ রায়, ফখরুল ইসলাম, সামিনা জাহান, ইকবাল চৌধুরী, ইবনে আউয়াল মোহাম্মদ আদিল, নীলোৎপল দাস নিসর্গ ও রাফসান আহমেদ রাফি। নিজের লেখা পাঠসহ পঠিত লেখা নিয়ে আলোচনা করেন শিশু সাহিত্যিক-প্রকাশক মানসুর মুজাম্মিল।

আলোচনাকালে মুক্তিযুদ্ধের গল্প শুনিয়ে মুক্তিযুদ্ধের ইতিহাস ও বই পাঠসহ এ শিক্ষায় আলোকিত হওয়ার মধ্য দিয়ে নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার আহ্বান জানান খেলাঘর কেন্দ্রীয় কমিটির সভাপতিমণ্ডলীর সদস্য অধ্যাপক প্রণয় সাহা, সভাপতিমণ্ডলীর সদস্য ও ঢাকা মহানগরী কমিটির সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা শফিকুর রহমান শহীদ, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সাহাবুল ইসলাম বাবু।

শুরুতে খেলাঘরের ভাই-বোনেরা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে। বক্তব্য দেয় খেলাঘরের বোন অপ্সরা সরকার প্রত্যাশা।

বিশেষ এই সাহিত্য বাসর পরিচালনা করেন খেলাঘর কেন্দ্রীয় কমিটির সম্পাদকমণ্ডলীর সদস্য অশোকেশ রায়।

(ঢাকাটাইমস/০৬মার্চ/এআর)

  

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :