কোটি টাকার মার্কেট ফেলে মহাসড়কে বাজার

সুনামগঞ্জ প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৭ মার্চ ২০১৯, ০৮:৩৬

সুনামগঞ্জ পৌরসভার ওয়েজখালী এলাকায় কোটি টাকা ব্যয়ে নির্মিত কিচেন মার্কেট পরিত্যক্ত রেখে মহাসড়কে বাজার বসিয়ে যানজট ও জনদুর্ভোগ তৈরি করছেন ব্যবসায়ীরা। সড়কের দুই পাশে মাছ-সবজির বাজার বসায় সিলেট-সুনামগঞ্জ সড়কের ওই অংশে ঘটছে ছোট-বড় দুর্ঘটনাও। নষ্ট সবজি ও পচা মাছের উচ্ছিষ্ট অংশ সড়কের যত্রতত্র ফেলে রাখায় দুর্গন্ধ ছড়াচ্ছে, দূষিত হচ্ছে পরিবেশ।

সড়কের দুই পাশ থেকে বাজার সরাতে সুনামগঞ্জ পৌরসভা ২০১৪ সালে ওয়েজখালী পৌর মিনি কিচেন মার্কেট নির্মাণ করে। নির্মাণকাজ শতভাগ সম্পন্ন হলেও বেশি ক্রেতা পেতে দীর্ঘদিন ধরে মহাসড়কের দুই পাশে রাস্তা দখল করে ব্যবসা চালিয়ে যাচ্ছেন ব্যবসায়ীরা। অন্যদিকে মিনি কিচেন মার্কেটটি পরিণত হয়েছে গরু-ছাগলের বিচরণ কেন্দ্রে। ব্যবসা-বাণিজ্য চালু না হওয়ায় কেউ কেউ এটিকে কাঠের গুদাম হিসেবে ব্যবহার করছেন।

সূত্র জানায়, কিচেন মার্কেট নির্মাণের পর ২০১৫ সালে পৌর কর্তৃপক্ষ সড়কের অবৈধ ব্যবসায়ীদের বিরুদ্ধে অভিযান চালায়। কিন্তু পরবর্তীতে প্রশাসনিক নজরদারি শিথিল হওয়ায় ব্যবসায়ীরা ফের সড়কের দুপাশ দখলে নেন।

মাছ ব্যবসায়ী মো. আলাল মিয়া বলেন, ‘আমি একা নই, সবাই অবৈধভাবে সড়ক দখল করে ব্যবসা করছেন। সবাইকে উচ্ছেদ করলে আমিও চলে যাব।’

আরেক মাছ ব্যবসায়ী রুবেল মিয়া বলেন, ‘পৌরসভার দেওয়া মিনি কিচেন মার্কেটে কাস্টমার যান না, মাছ বিক্রি হয় না। তাই সড়কের পাশে যেখানে মানুষের আনাগোনা আছে সেখানে ব্যবসা করছি।’

সড়কের পাশে কিচেন মার্কেট তৈরি করে দিলে ব্যবহার করবেন বলে জানান আরেক ব্যবসায়ী জমিরিন মিয়াও।

পথচারী কানন দাস জিপু বলেন, ‘জেলা শহরের সবচেয়ে ব্যস্ততম এই সড়কে সব সময়ই ভারি যান চলাচল করে। সড়ক দখল করে ব্যবসা করায় এখানে যান ও মানুষের ভিড় লেগেই থাকছে, রোজ সড়ক দুর্ঘটনা ঘটছে। অথচ এদের উচ্ছেদের কোনো পদক্ষেপ নেই।’

সিএনজিচালিত অটোরিকশা চালক কবির হোসেন বলেন, সড়কের ওপর ব্যবসা চলায় স্বাভাবিক যান চলাচল ব্যাহত হচ্ছে। এখানে দীর্ঘ যানজট সৃষ্টি হয়। এতে অহেতুক সময় ব্যয় হয়। ঝুঁকি নিয়ে চলাফেরা করতে হয়।

সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম বলেন, ‘অবৈধভাবে সড়ক দখলকারীদের বিরুদ্ধে শিগগিরই উচ্ছেদ অভিযান হবে। শুধু এই সড়ক নয়, অন্য সব সড়কেও অভিযান চালানো হবে।

সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত বলেন, ব্যবসায়ীদের ব্যবসার সুবিধার্থে কিচেন মার্কেট নির্মাণ করে দেওয়া হয়েছে। অথচ তারা এটি ব্যবহার না করে অবৈধভাবে সড়ক দখল করে ব্যবসা করছেন। শিগগিরই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

সুনামগঞ্জের জেলা প্রশাসক আব্দুল আহাদ বলেন, এ বিষয়ে প্রয়োজনীয় কার্যকর পদক্ষেপ নেওয়া হবে।

(ঢাকাটাইমস/৭মার্চ/প্রতিবেদক/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :