ঢাকা জজ আদালতে লিফট ছিঁড়ে আহত ১২

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ মার্চ ২০১৯, ১৮:৫৮ | প্রকাশিত : ০৭ মার্চ ২০১৯, ১১:১৪

রাজধানীর পুরান ঢাকার জেলা জজ আদালতের লিফটের তার ছিড়ে নিচে পড়ে পাঁচজন আইনজীবীসহ ১২ জন আহত হয়েছেন। আজ বৃহস্পতিবার সকাল সোয়া ১০টার দিকে এ ঘটনা ঘটে।

আহতরা হলেন, অ্যাডভোকেট আইয়ুব আলী, সুলতান আহমেদ, মিঠু, সোহাগ, মোসা. সামসুন্নাহার, আদালতের পেশকার সুমন, সুজন, মহুরী আমিন, লিফটম্যান জাহাঙ্গীর আলম, আদালতের অফিস সহকারী জহিরুল এবং সাক্ষী আনজুমান আরা।

কোতোয়ালি জোনের সিনিয়র সহকারী পুলিশ সুপার বদরুল হাসান জানান, আহতদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও অর্থপেডিক হাসপাতাল (পঙ্গু হাসপাতাল) ভর্তি করা হয়েছে।

জানা গেছে, ৩৯ বছর ধরে চলা আটজন ধারণক্ষমতার এই লিফটটি অতিরিক্ত যাত্রীর কারণে ছিঁড়ে পড়েছে। র্দ্ঘুটনার সময় লিফটে করে ১২ জন ওপরে উঠছিলেন।

লিফটি ছিঁড়ে পড়ায় আদালত অঙ্গনে সমালোচনার ঝড় বইছে। ঢাকা আইনজীবী সমিতির সভাপতি গোলাম মোস্তফা খান বলেন, ‘৩৯ বছর আগের লিফট। ২৪ হাজার আইনজীবীর এ আদালতে কীভাবে এ লিফট চলে! সংশিষ্ট কর্তৃপক্ষকে অবশ্যই এর দায়ভার নিতে হবে।’

দুর্ঘটনার পর ঢাকার প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ প্রদীপ কুমার রায়কে প্রধান করে চার সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেছেন ঢাকার জলা ও দায়রা জজ মো. হেলাল উদ্দিন চৌধুরী। আগামী সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন যুগ্ম জেলা ও দায়রা জজ উৎপল ভট্টাচার্য, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কাজী আশরাফুজ্জামান এবং ইএম ডিভিশনের নির্বাহী প্রকৌশলী কাজী মাশফিক আহমেদ।

এ ছাড়া ওই ঘটনায় ঢাকার জেলা ও দায়রা জজের নাজির তরিকুল আলম কোতোয়ালি থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছেন। প্রত্যক্ষদর্শীরা জানান, বৃহস্পতিবার সকাল ৯টা থেকে লিফটি চলছিল। সকাল সোয়া ১০টার দিকে লিফটম্যানসহ ১২ জন নিয়ে উপরে ওঠার সময় হঠাৎ বিকট শব্দ হয়। পরমুহূর্তে নিচতলা ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে যায়। লিফটের ভেতর থেকে চিৎকার ভেসে আসে। তখন লিফটের লাইনে দাঁড়িয়ে থাকা আইনজীবী ও অন্য লোকজন লিফটের গেট টেনে খুলে আহতদের রক্তাক্ত অবস্থায় বের করে হাসপাতালে পাঠায়।

এত বছরের পুরনো লিফট এখনো চলার বিষয়ে জানাতে চাইলে জেলা জজ আদালতের নাজির তরিকুল আলম বলেন, ‘লিফটি দেখভালের দায়িত্ব ছিল পিডব্লিউডির। প্রতিষ্ঠানটি রশিদ এন্টারপ্রাইজের মাধ্যমে একজন লিফটম্যান নিয়োগ দিয়ে লিফটি চালাত। লিফটের ভালোমন্দের বিষয়ে আমরা কিছু বলতে পারব না।’

ঢাকাটাইমস/৭র্মাচ/এএ/এসএস/এমআর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

সাউথ এশিয়ান ল' ইয়ার্স ফোরাম ন্যাশনাল ও ইন্টারন্যাশনাল চ্যাপ্টারের দায়িত্ব পুনর্বণ্টন

আদেশ প্রতিপালন না হওয়ায় চট্টগ্রামের ডিসি এসপিসহ চার জনকে হাইকোর্টে তলব

১১ মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগের শুনানি ২৯ জুলাই

২৮ দিন পর খুলল সুপ্রিম কোর্ট

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

বোট ক্লাব কাণ্ড: প্রতিবেদন দিল পিবিআই, ব্যবসায়ী নাসিরের মামলায় ফেঁসে যাচ্ছেন পরীমনি?

ড. ইউনূসকে স্থায়ী জামিন দেননি শ্রম আপিল ট্রাইব্যুনাল

সদরঘাটে লঞ্চ দুর্ঘটনা: আসামিদের তিনদিনের রিমান্ড

এই বিভাগের সব খবর

শিরোনাম :