গফরগাঁওয়ে খাস জমি বিক্রির অভিযোগ

আজহারুল হক, ময়মনসিংহ
 | প্রকাশিত : ০৮ মার্চ ২০১৯, ১০:৫৬
ফাইল ছবি

ময়মনসিংহের গফরগাঁও উপজেলার পাঁচবাগ ইউনিয়নের খুরশিদ মহল ও দক্ষিণ হারিনা গ্রামের ব্রহ্মপুত্র নদে জেগে উঠা চর দখল করে বিক্রি (হস্তান্তর) করছেন স্থানীয় ভুমি দস্যূরা। কেউ মুখ খুললেই তাদের ভয়ভীতি দেখানোর পাশাপাশি জেল খাটানোর হুমকি দিচ্ছেন তারা।

স্থানীয়দের সঙ্গে কথা বলে এ তথ্যের সত্যতা মিলেছে।

এ অবস্থায় ওই দুই গ্রামের অর্ধশতাধিক কৃষক উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট লিখিত অভিযোগ দায়ের করেছেন।

দায়েরকৃত অভিযোগ ও কৃষকদের সাথে কথা বলে জানা যায়, নদের বুকে জেগে উঠা সরকারি জমিতে দীর্ঘদিন ধরে স্থানীয় গরীব কৃষকরা চাষাবাদ করে জীবিকা নির্বাহ করে আসছিলেন। সম্প্রতি স্থানীয় ভূমি দস্যুরা সরকারি এসব জমিতে কাটা তারের বেড়া দিয়ে দখল নিয়ে স্ট্যাম্প করে বিক্রি করে দিচ্ছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই দুই গ্রামের অসংখ্য কৃষক অভিযোগ করে বলেন, কিছুদিন আগে চিহ্নিত ভূমি দস্যুরা ব্রহ্মপুত্র নদের জেগে উঠা চরে (সরকারি খাস) জমিতে নিজেদের দাবি করে প্রথমে সিমেন্টের পিলার পুতে।

পরে আস্তে আস্তে সেসব পিলারে কাটা তারের বেড়া দিয়ে খাস জমিগুলো নিজেদের দখলে নেয়। এখন তারা টাকা নিয়ে স্ট্যাম্প করে সেসব জমি বিক্রি করে দিচ্ছেন।

এ ব্যাপারে গ্রামবাসীর অভিযোগের সত্যতা স্বীকার করে উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী মাহবুব উর রহমান বলেন, এ বিষয়ে জরুরি ভিত্তিতে ব্যবস্থা নিতে সহকারী কমিশনারকে (ভূমি) নির্দেশ দেয়া হয়েছে।

ঢাকাটাইমস/০৮ফেব্রুয়ারি/ওআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :