বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ নিয়ে স্পেনে আলোচনা সভা

জাহিদুল আলম মাসুদ, স্পেন
 | প্রকাশিত : ০৮ মার্চ ২০১৯, ১৭:৩৭

বঙ্গবন্ধুর শিহরণ জাগানো ভাষণটি ইউনেস্কোর তরফ থেকে বিশ্ব ঐতিহ্যের দলিল হিসেবে স্বীকৃতি দেয়ায় ঐতিহাসিক দিনটি পেয়েছে নতুন মাত্রা।

ইউনেস্কো কর্তৃক ঐতিহাসিক ভাষণটি স্বীকৃতির মধ্যদিয়ে শোষিত-বঞ্চিত মুক্তিকামী মানুষের প্রেরণা এবং সাহস যুগাবে বলে স্পেনে নিযুক্ত রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার এ মন্তব্য করেন।

‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের গুরুত্ব ও তাৎপর্য’ শীর্ষক আলোচনা সভা স্পেনেস্থ বাংলাদেশ দূতাবাস আয়োজন করে।

রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার বলেন, ‘এ ভাষণ বাঙালি জাতিসত্তার বিকাশ ও স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠায় অনন্য অবদান রেখেছে। এ ভাষণের মাধ্যমে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিরীহ ও নিরস্ত্র বাঙালিকে সশস্ত্র মুক্তিযোদ্ধা হিসেবে প্রস্তুত করেছিলেন। ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ শুধু ১৯৭১ সালে বাঙালি জাতিকেই অনুপ্রাণিত করেছিল তা নয়, বরং এ ভাষণ যুগে যুগে বিশ্বের সব অবহেলিত ও বঞ্চিত জাতি-গোষ্ঠীকে অনুপ্রেরণা জোগাতে থাকবে।’

এসময় তিনি ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের গুরুত্ব ও তাৎপর্য তরুণ প্রজন্মের কাছে তুলে ধরতে স্ব-স্ব অবস্থান থেকে কাজ করার জন্য সবার প্রতি আহ্বান জানান।

সভায় কমার্শিয়াল কাউন্সেলর (যুগ্ম সচিব)মোহাম্মদ নাভিদ শফিউল্লাহ, প্রথম সচিব শরিফুল ইসলামসহ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

সভায় প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শুনানো হয়।

আলোচনা সভা পরিচালনা করেন-দূতাবাসে হেড অব চ্যান্সারি ও মিনিস্টার হারুন আল রাশিদ।

ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ দিবস উপলক্ষে দূতাবাসের হলরুমে অনুষ্ঠিত সভার প্রথমে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রুহের মাগফেরাত কামনায় এক মিনিট নীরবতা পালন করা হয়।

(ঢাকাটাইমস/৮মার্চ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :