গাজীপুরে ১০ম স্কাউট জাম্বুরি শুরু

গাজীপুর প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ মার্চ ২০১৯, ২০:১৩

গাজীপুরের মৌচাকে জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে বাংলাদেশ স্কাউটসের ব্যবস্থাপনা ও পরিচালনায় সপ্তাহব্যাপী ১০ম বাংলাদেশ ও তৃতীয় সানসো স্কাউট জাম্বুরি শুরু হয়েছে। এই জাম্বুরির প্রতিপাদ্য হচ্ছে ‘যোগ্য নেতৃত্ব উন্নত দেশ’।

রবিবার বেলা সাড়ে ৪টায় রাষ্ট্রপতি ও চিফ স্কাউট মো. আবদুল হামিদ ১০ম বাংলাদেশ ও ৩য় সানসো স্কাউট জাম্বুরির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলে আয়োজকরা জানান।

বাংলাদেশ স্কাউটসের উপ-পরিচালক মশিউর রহমান জানান, ‘ইতোমধ্যে জাম্বুরি ময়দানে বাংলাদেশ, ভারত, নেপাল, ভূটান, মালদ্বীপ, শ্রীলংকা, আফগানিস্তান, ব্রুনাই দারুস সালাম, আমেরিকা, ইংল্যান্ড, ফিলিপাইনের স্কাউট ও কর্মকর্তা হাজির হয়েছেন। স্কাউটদের কলকাকলিতে মুখরিত হয়ে উঠেছে জাম্বুরি ময়দান। মৌচাকে পৌঁছানোর পরপরই তাদের জন্য নির্ধারিত তাঁবু বুঝে নিয়ে তাঁবু এলাকা গুছিয়ে বাসযোগ্য করে গড়ে তোলায় ব্যস্ত সময় পার করছেন। একদিকে তাঁবু এলাকা গোছানো, অন্যদিকে রান্না ও স্কাউট কার্যক্রমে অংশগ্রহণের প্রস্ততি। রবিবার বিকাল সাড়ে ৪টায় রাষ্ট্রপতি ও চিফ স্কাউট মো. আবদুল হামিদ ১০ম বাংলাদেশ ও তৃতীয় সানসো স্কাউট জাম্বুরির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।’

প্রথম দিনে অন্যান্য কর্মসূচির পাশাপাশি বাংলাদেশে গার্ল ইন স্কাউটের ২৫ বছরপূর্তি উদযাপন। জাম্বুরির বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এরিনায় বাংলাদেশে গার্ল ইন স্কাউটের ২৫ বছরপূর্তির অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য মেহের আফরোজ চুমকি।

প্রসঙ্গত, স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা রবার্ট স্টিফেনশন স্মিথ লর্ড ব্যাডেন পাওয়েল অফ গিলওয়েল ২০ জন সদস্য নিয়ে ১৯০৭ সালে স্কাউট আন্দোলন শুরু করার পরে মেয়েদের চাহিদার কথা বিবেচনা করে তার বোন এ্যাগনেস ব্যাডেন পাওয়েল মেয়েদের জন্য গার্ল গাইড আন্দোলন শুরু করেন। এরপর তার স্ত্রী অলিভ লেডী ব্যাডেন পাওয়েল গাইড আন্দোলনকে ফলপ্রসূ করে তোলেন। স্কাউটিংয়ের গতিশীল প্রোগ্রাম ও ট্রেনিংয়ে মেয়েদের অন্তর্ভুক্তি সময়ের দাবি হয়ে দাঁড়ায়। ১৯৯০ সালে প্যারিসে অনুষ্ঠিত ৩২তম ওয়ার্ল্ড স্কাউট কনফারেন্সে স্কাউটিং-এ মেয়েদের অন্তর্ভুক্তির বিষয়ে সিদ্ধান্ত হয়। ১৯৯১ সাল থেকেই বিশ্বের বহু মুসলিম দেশসহ ৭৮টি দেশে গার্ল-ইন-স্কাউটিং প্রচলিত আছে।

১৯৯৪ সালে অনুষ্ঠিত বাংলাদেশ স্কাউটস এর জাতীয় কাউন্সিলের ২১তম সভায় বাংলাদেশ স্কাউটসের গঠন ও নিয়মের সংশোধনীর মাধ্যমে গার্ল ইন স্কাউটিং আনুষ্ঠানিক স্বীকৃতি পায়। ১৯৭২ সালে ৫৬ হাজার ৩২৫ জন সদস্য নিয়ে বাংলাদেশ স্কাউটস তার যাত্রা শুরু করেছিল। বর্তমানে বাংলাদেশের স্কাউট সদস্য সংখ্যা প্রায় ১৭ লাখ, আর গার্ল ইন-স্কাউটিং-এর সদস্য সংখ্যা মোট সদস্য সংখ্যার ২০%।

(ঢাকাটাইমস/৮মার্চ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :